• ঢাকা, বাংলাদেশ সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

সিগারেটের দাম বাড়ছে, বিড়ি-জর্দা আগের মতোই

রিপোর্টার নাম:
আপডেট বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩

রাজশাহী সংবাদ ডেস্ক

প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। আর বিড়ির ওপর ধার্য থাকা করের পরিমাণ নতুন করে বাড়ানোর প্রস্তাব করা হয়নি। সেক্ষেত্রে সব ধরনের সিগারেটের দাম বাড়তে পারে। আর বিড়ি ও জর্দার দাম অপরিবর্তিত থাকতে পারে।

অর্থমন্ত্রী বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট উত্থাপনের সময় তামাকজাত পণ্যের ব্যবহার কমানো ও রাজস্ব আদায় বাড়াতে বেশ কয়েকটি সুপারিশ প্রস্তাব করেন। সে ক্ষেত্রে এই খাত থেকে ৬ হাজার কোটি টাকা অতিরিক্ত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার উল্লেখ করা হয়েছে।

প্রস্তাবিত বাজেটে তিনি সর্বনিম্ন ধাপের সিগারেটের ১০ শলাকার মূল্য ৪৫ টাকা এবং সম্পূরক শুল্ক ৫৮ শতাংশ ধার্য করার প্রস্তাব করেন।

এ ছাড়া মধ্যম মানের ১০ শলাকার মূল্য ৬৭ টাকা, উচ্চ মানের ১০ শলাকার মূল্য ১১৩ টাকা ও অতি-উচ্চ স্তরের ১০ শলাকার মূল্য ১৫০ টাকা এবং এই ৩ মানের সিগারেটের ওপর সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

বর্তমানে সর্বনিম্ন ধাপে প্রতি ১০ শলাকা সিগারেটের দাম ৩৯ টাকা ও এর সঙ্গে ৫৭ শতাংশ সম্পূরক শুল্ক, মাঝারি ধাপের ১০ শলাকার দাম ৬৩ টাকা এবং উচ্চ ধাপের ১০ শলাকার দাম ১০২ টাকা ধার্য রয়েছে।

এছাড়া আগামী বাজেটে বিড়ির ওপর নতুন করে কর বাড়ানোর প্রস্তাব করা হয়নি। এ ক্ষেত্রে হাতে তৈরি ফিল্টার ছাড়া বিড়ির ২৫ শলাকার সর্বোচ্চ খুচরা মূল্য ১৮ টাকা, ১২ শলাকার সর্বোচ্চ খুচরা মূল্য ৯ টাকা ও ৮ শলাকার সর্বোচ্চ খুচরা মূল্য ৬ টাকা এবং সম্পূরক শুল্ক ৩০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করা হয়েছে।

আর ফিল্টারযুক্ত বিড়ির ২০ শলাকার সর্বোচ্চ খুচরা মূল্য ১৯ টাকা ও ১০ শলাকার সর্বোচ্চ খুচরা মূল্য ১০ টাকা এবং সম্পূরক শুল্ক ৪০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো নিউজ