• ঢাকা, বাংলাদেশ সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৬:২৮ পূর্বাহ্ন

শ্রীলঙ্কাকে উপহার দেয়া হাতি ফেরত নিল থাইল্যান্ড

রিপোর্টার নাম:
আপডেট সোমবার, ৩ জুলাই, ২০২৩

রাজশাহী সংবাদ ডেস্ক

প্রায় ২২ বছর আগে শ্রীলঙ্কাকে উপহার দেয়া একটি হাতি ফেরত নিয়েছে থাইল্যান্ড। শারীরিকভাবে নির্যাতনের শিকার হয়েছে অভিযোগ তুলে মথু রাজা নামের ২৯ বছর বয়সী ওই হাতিটিকে রোববার একটি বাণিজ্যিক ফ্লাইটে ফেরত নেয়া হয় বলে জানিয়েছে বিবিসি।

থাইল্যান্ড কর্তৃপক্ষ বলছে, একটি বৌদ্ধ মন্দিরে নির্যাতনের শিকার হয়েছে এই হাতি। এরপরই তারা এ সিদ্ধান্ত নিয়েছেন। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী এ ঘটনায় থাই রাজার কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছেন।

২০০১ সালে চার হাজার কেজি ওজনের হাতিটিকে বিশেষভাবে নির্মিত ইস্পাতের খাঁচায় শ্রীলঙ্কায় পাঠানো হয়। এর সঙ্গে ছিলেন থাইল্যান্ডের চার কর্মী ও শ্রীলঙ্কার চিড়িয়াখানার এক কর্মী।

মথু রাজাকে দেশটির দক্ষিণে একটি মন্দিরের তত্ত্বাবধানে রাখা হয়েছিল। থাইল্যান্ডে আনার পর মথু রাজার সামনের বাম পায়ে এখন আঘাতের চিকিৎসা দেয়া হচ্ছে।

শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড উভয় দেশই হাতিকে পবিত্র প্রাণী বলে মনে করে। থাই রাজপরিবার শ্রীলঙ্কার সরকারকে ধর্মীয় ধ্বংসাবশেষের বাহক হিসেবে মথু রাজাসহ তিনটি হাতি উপহার দিয়েছিল।

অনেক দিন ধরেই অন্য দেশে হাতি উপহার হিসেবে পাঠানোর বিরোধিতা করে আসছেন থাইল্যান্ডের প্রাণী আধিকার রক্ষার আন্দোলনকারীরা। এই আন্দোলনের প্রেক্ষাপটে গত তিন বছর ধরে কোনো দেশকে উপহার হিসেবে হাতি পাঠানো বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো নিউজ