• ঢাকা, বাংলাদেশ সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন

শেখ হাসিনার নেতৃত্বে আস্থা ৭০ শতাংশের

রিপোর্টার নাম:
আপডেট বুধবার, ৯ আগস্ট, ২০২৩

যুক্তরাষ্ট্রের আইআরআই ও সিআইএসআর এর জরিপ

রাজশাহী সংবাদ ডেস্ক
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে পরিচালিত একটি জরিপে অংশ নেয়া ৫৩ শতাংশ লোক মনে করছে, বাংলাদেশ বর্তমানে ভুলপথে চলছে। তবে ওই জরিপে অংশ নেয়া ৭০ শতাংশের মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভালো কাজ করছেন। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) সেন্টার ফর ইনসাইট ইন সার্ভে রিসার্চ (সিআইএসআর) এই জরিপ চালিয়েছে। মঙ্গলবার জরিপ প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। খবর: নিউজবাংলা
জরিপের তথ্যমতে, আসন্ন জাতীয় নির্বাচনের আগে সরকার জনসমর্থন ধরে রাখলেও বিরোধীদের প্রতি জনসমর্থনও বাড়ছে। এ ক্ষেত্রে তত্ত্বাবধায়ক সরকারের দাবি তাদের অনুকূলে ভূমিকা রাখছে। আইআরআইয়ের ওয়েবসাইটে ‘ন্যাশনাল সার্ভে অফ বাংলাদেশ, মার্চ-এপ্রিল ২০২৩’ শীর্ষক জরিপ প্রতিবেদনটি প্রকাশ করে বলা হয়, দেশের ৬৪টি জেলার ১৮ বছর বা তার বেশি বয়সী পাঁচ হাজার অংশগ্রহণকারীর ওপর জরিপটি চালানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালের পর প্রথমবারের মতো দেশের জনগোষ্ঠীর বড় অংশ মনে করে দেশ ভুলপথে চলছে। ২০১৯ সালেও যেখানে ৭৬ শতাংশের মত ছিল যে দেশ ঠিকপথে চলছে, সেখানে মাত্র চার বছরের মাথায় তা নেমে এসেছে ৪৪ শতাংশে।
ওই জরিপে যারা অংশ নিয়েছেন, তাদের মধ্যে ৯২ শতাংশের মতে, নির্বাচনী স্বচ্ছতা ও নিরপেক্ষতা উন্নত হলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে তারা ভোট দিতে আগ্রহী।
এ ছাড়া জরিপে অংশ নেয়া ৪৪ শতাংশ দেশে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার প্রত্যাবর্তনের বিষয়টিকে সমর্থন করেন। আবার বড় একটি অংশ মনে করেন, কার অধীনে নির্বাচন হচ্ছে সেটা বিবেচনায় না নিয়ে বিরোধীদের ভোটে যাওয়া উচিত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো নিউজ