• ঢাকা, বাংলাদেশ রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৭:২২ অপরাহ্ন

রুয়েটে মেশিন রিডেবল লাইব্রেরী কার্ড চালু

রিপোর্টার নাম:
আপডেট রবিবার, ১২ নভেম্বর, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

প্রথম বর্ষের শিক্ষার্থীদের মেশিন রিডেবল লাইব্রেরী কার্ড বিতরনের মাধ্যমে স্মার্ট বিশ্ববিদ্যালয়ের পথে আরো এক ধাপ এগিয়ে গেলো রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট)।

রোববার সকালে কেন্দ্রীয় লাইব্রেরীতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রথম বর্ষের শিক্ষার্থীদের মেশিন রিডেবল লাইব্রেরী কার্ড বিতরনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, মেশিন রিডেবল কার্ড ব্যবহার করে শিক্ষার্থীরা কেন্দ্রীয় লাইব্রেরী থেকে বই সংগ্রহ ও জমাদান ছাড়াও কোহা ওপেন সোর্স সফটওয়্যার ব্যবহার করতে সক্ষম হবে। এর ফলে শিক্ষার্থীরা লাইব্রেরীতে এবং কোহা সফটওয়্যারে সংরক্ষিত প্রয়োজনীয় বই সহজেই খুঁজে পাবে এবং ডাউনলোড করতে সক্ষম হবে। উপাচার্য আরো বলেন, পর্যায়ক্রমে রুয়েটের সকল শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে মেশিন রিডেবল লাইব্রেরী কার্ড প্রদান করা হবে। পরে উপাচার্য কেন্দ্রীয় লাইব্রেরী বিভিন্ন কক্ষ ও ডেস্ক পরিদর্শন করেন।

কেন্দ্রীয় লাইব্রেরী পরিচালনা কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. ফারুক হোসেনের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. রোকনুজ্জামান, ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক ড. রবিউল আওয়াল, আইকিউএসি-এর পরিচালক অধ্যাপক ড. ইমদাদুল হক ছাড়াও বিভিন্ন বিভাগের প্রধান উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সমন্বয় করেন ভারপ্রাপ্ত লাইব্রেরিয়ান মাহাবুবুল আলম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো নিউজ