• ঢাকা, বাংলাদেশ মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১২:৫৩ পূর্বাহ্ন

রাজশাহীতে স্মার্ট ভূমিসেবা সপ্তাহ শুরু

রিপোর্টার নাম:
আপডেট শনিবার, ৮ জুন, ২০২৪

হাবিবুর রহমান
‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীতে ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। শনিবার (৮ জুন) সকালে নগরীর বোয়ালিয়া ভূমি অফিস প্রাঙ্গণে বেলুন-ফেস্টুন উড়িয়ে ও ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে এই সেবা সপ্তাহের উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

 

জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে এবং বোয়ালিয়ার সহকারী কমিশনার (ভূমি) জুয়েল আহমেদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ভূমি সেবা সপ্তাহের মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার।

 

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, দেশের সকল উপজেলা এলাকায় বর্তমানে জমি রেজিস্ট্রেশন করার সঙ্গে সঙ্গে নামজারি করার জন্য পরীক্ষামূলকভাবে ই-মিউটেশন-ই- রেজিস্ট্রেশন আন্তঃসংযোগ ব্যবস্থা চালু করা হয়েছে। ফলে ভূমি সেবা এখন আগের যে কোনো সময়ের চেয়ে উন্নত, স্মার্ট ও আধুনিক। একটু সচেতন হলেই ঘরে বসেই ভূমি সেবা পাওয়া সম্ভব। হয়রানি মুক্ত ভূমি সেবা গ্রহণের জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

 

জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি সেবা সপ্তাহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেই লক্ষ্যে ভূমিসেবা সপ্তাহ চলাকালীন সেবাবুথ স্থাপনের মাধ্যমে বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা দেওয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ, অনলাইনে মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা, ই-নামজারির আবেদন গ্রহণ ও ডিসিআরসহ খতিয়ানের সার্টিফাইড কপি প্রদান, অনলাইনে ভূমি উন্নয়ন করের আবেদন গ্রহণ ও দাখিলা প্রদান ইত্যাদি।

 

স্বাগত বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার জানান, ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে ১৪ জুন পর্যন্ত চলবে ভূমি সেবা সপ্তাহ। বিভাগের ৮টি জেলা, ৬৭টি উপজেলা, ১টি রাজস্ব সার্কেল, ৪২৫টি ইউনিয়ন ভূমি অফিস ও ২৩টি পৌর ভূমি অফিসে এই ভূমি সেবা সপ্তাহের কার্যক্রম চলবে। এই সেবা সপ্তাহ চলাকালে ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ‘১৬১২২’ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা সর্বোচ্চ গুরুত্ব প্রদান করা হবে। এছাড়া প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনকৃত ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট’ ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড ও ম্যাপ’, ‘মর্টগেজ তথ্য যাচাই’ এবং স্মার্ট’ ভূমি-পিডিয়া’সহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রনালয়ের পরিকল্পনার ব্যাপারে সম্যক ধারণা প্রদান করা হবে এই ভূমিসেবা সপ্তাহে।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ ইমতিয়াজ হোসেন ও জোনাল সেটেলমেন্ট অফিসার ড. সিতারা বেগম। উদ্বোধনী অনুষ্ঠানে জেলার বিভিন্ন দফতরের উর্ধ্বতন কর্মকর্তা, ইউনিয়ন ভূমি কর্মকর্তা, সেবা গ্রহীতা ও নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

 

বাংলার কথা/জুন ০৮, ২০২৪


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো নিউজ