• ঢাকা, বাংলাদেশ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন

রাজশাহীতে এক দিনে মিলছে ভারতীয় ভিসা

রিপোর্টার নাম:
আপডেট বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩
রাজশাহীতে এক দিনে মিলছে ভারতীয় ভিসা
রাজশাহীতে এক দিনে মিলছে ভারতীয় ভিসা

রাজশাহী থেকে ভিসা নিতে আসছে অন্য জেলার মানুষেরা, সতর্ক কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক
মোঃ গোলাম আজম রাজশাহীতে এসেছেন ভারতীয় ভিসা জমা দিতে। গোলাম আজমের বাড়ী ঢাকায়। তিনি রাজশাহী ভিসা সেন্টারে ভিসার আবেদন জমা দিতে এসেছেন অল্প সময়ে ভিসা পাওয়ার আশায়। আজ জমা দিলেই কাল মিলবে ভিসা। এই প্রত্যাশায় এসেছেন তিনি।
তিনি বলেন, আমার অনেক আত্মীয় রাজশাহীতে বাড়ি। তারা বলছেন, খুব দ্রুত সময়ে রাজশাহীতে ভিসা মিলছে। তাই ঢাকা থেকে এখানে এসেছি ভিসা করতে। কিছুটা ভোগান্তি কম হবে বলে।
গোলাম আজমের মত প্রতিদিনই অন্য জেলার লোকেরা আসছে রাজশাহী ভিসা সেন্টারে। এ অবস্থায় অন্য জেলার মানুষের চাপ বাড়লে রাজশাহী অঞ্চলের মানুষ কিছুটা ভোগান্তিতে পড়তে পারে বলে মনে করছেন কর্তৃপক্ষ। এজন্য তারা সতর্কও হয়েছে। কর্তৃপক্ষ বলছে, অনুমদিত জেলা ছাড়া রাজশাহীতে ভিসা প্রদান করা হবে না।
ভারতীয় ভিসা সেন্টারের তথ্য মতে, রাজশাহী ও রংপুর বিভাগের মোট ১৬ জেলার বাসিন্দাদের ভিসা দেয়া হয় রাজশাহী সেন্টার থেকে। কিন্তু দক্ষিনাঞ্চলের কুষ্টিয়া, মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলার মানুষরাও রাজশাহীতে অবস্থিত ইন্ডিয়ান ভিসা সেন্টারে তাদের ভিসা আবেদন জমা দিতে পারেন। ভিসা সেন্টারে ভিসা জমা দেওয়ার পর থেকে ২৪ ঘন্টার মধ্যেই এখান থেকে ভিসা পাওয়া যাবে। প্রতিদনি গড়ে রাজশাহী হাইকমিশনের অধিনে চিকিৎসা ভিসা, ভ্রমন ভিসাসহ অনান্য ভিসা মিলে আগে ২৫শ থেকে ২৮শ আবেদন জমা পড়তো। এর মধ্যে ২২-২৩শ ভিসা প্রদান করা হতো। ভিসা প্রক্রিয়া সহজ করতে এবং প্রতিদিনের আবেদন প্রতিদিনই নিস্পতি করার লক্ষে এখন আবেদন কিছুটা কম নেয়া হচ্ছে। বর্তমানে এই ভিসা সেন্টারে বিভিন্ন ক্যাটাগরিতে গড়ে প্রতিদিন প্রায় দেড় হাজার আবেদনপত্র গ্রহণ করা হয়। সব আবেদনের প্রক্রিয়া শেষ করে পরের দিনই ভিসা প্রদান করা হচ্ছে। মূলত এই কারণে। অন্য জেলার মানুষ এখানে আবেদন করছেন।
বৃহস্পতিবার রাজশাহী নগরীর বর্নালীর মোড়ে অবস্থিত ভিসা সেন্টার পরিদর্শনে গিয়েছিলেন রাজশাহীতে নিযুক্ত সহকারি ভারতীয় হাইকমিশনার মনোজ কুমার।
তিনি বলেন, রাজশাহীতে অবস্থিত ইন্ডিয়ান ভিসা সেন্টার এর আওতায় রাজশাহী এবং রংপুর বিভাগের জনগণের ভিসা প্রদান করা হয়। বর্তমানে রাজশাহীতে অবস্থিত ইন্ডিয়ান ভিসা সেন্টারটি দ্রুত ভিসা প্রদানের সকল কার্যক্রম সম্পন্ন করায় দেশের অন্যান্য বিভাগ থেকেও সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা এবং রাজনৈতিক নেতৃবৃন্দ ডিও লেটার পাঠিয়ে ভিসা সংগ্রহের চেষ্টা করছেন। এতেকরে এ অঞ্চলের মানুষের আবেদন জমা দিতেই বিলম্ব হচ্ছে। এ অবস্থায় তিনি সাফ জানিয়ে দিয়েছেন এই ভিসা সেন্টার থেকে বাইরের কোন বিভাগ বা জেলার মানুষদের ভিসা দেওয়া সম্ভব নয়। সম্প্রতি এমন বেশ কিছু ভিসা আবেদন আমরা বাতিলও করেছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো নিউজ