• ঢাকা, বাংলাদেশ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৩ পূর্বাহ্ন

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শুরু

রিপোর্টার নাম:
আপডেট শুক্রবার, ১৯ মে, ২০২৩

দেশের তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (চুয়েট, রুয়েট ও কুয়েট) ২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে আজ বুধবার। চলবে সোমবার (২২ মে) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৭ জুন থেকে।

Advertisement

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষাসংক্রান্ত ওয়েবসাইট https://www.admissionckruet.ac.bd/ এই লিংকে আবেদন করা যাবে।

কেন্দ্রীয় ভর্তি কমিটির তথ্যমতে, আজ ১০ মে থেকে ভর্তি আবেদন শুরু হয়ে চলবে ২২ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফি জমা দেওয়া যাবে ২৩ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এর পর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষাকেন্দ্রসহ নামের তালিকা প্রকাশিত হবে ৩ জুন। আর প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে ৪ জুন থেকে।

তিনটি প্রকৌশল গুচ্ছের ‘ক’ গ্রুপের অধীনে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১২০০ টাকা। আর ‘খ’ গ্রুপের অধীনে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগের আবেদন ফি ১৩০০ টাকা।

আবেদনের ক্ষেত্রে পদার্থ, গণিত ও রসায়ন প্রতিটিতে গ্রেড পয়েন্ট ৫ করে মোট গ্রেড পয়েন্ট ১৫ এবং ইংরেজিতে ন্যূনতম গ্রেড পয়েন্ট ৪ থাকলে আবেদন করা যাবে। বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশ্লিষ্ট প্রার্থীকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ পেতে হবে।

প্রার্থী GCE ‘O’ এবং GCE ‘A’ লেভেল পাশ করে থাকলে তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য GCE ‘O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ে আলাদাভাবে ‘A’ গ্রেড পেতে হবে। GCE ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত বিষয়ের প্রতিটিতে আলাদাভাবে কমপক্ষে ৮০ শতাংশ নম্বর বা সমমানের গ্রেড পেতে হবে। প্রার্থীকে মাধ্যমিক/সমমানের পরীক্ষায় কমপক্ষে ৭০ শতাংশ নম্বর বা সমমানের গ্রেড পেতে হবে।

পরীক্ষার বিষয় ও মানবণ্টন

এবারের ভর্তি পরীক্ষায় সাধারণ প্রকৌশল বিভাগসহ এবং নগর ও পরিকল্পনা বিভাগ, অর্থাৎ গ্রুপ ‘ক’-তে এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নম্বর। প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ ‘খ’-তে ৭০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ জুন। চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ৮ জুলাইয়ের মধ্যে। পরীক্ষায় আবেদনের ভিত্তিতে সারা দেশ থেকে সেরা ৩৩ হাজার আবেদন গ্রহণ করা হবে।

আবেদন ফি ও আসনসংখ্যা

গ্রুপ ‘ক’ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ)–তে আবেদনের ফি ১ হাজার ২০০ টাকা এবং গ্রুপ ‘খ’ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ)-তে ১ হাজার ৩০০ টাকা। চুয়েটে আসন ৯০১টি ও সংরক্ষিত ১১টি, কুয়েটে ১ হাজার ৬০ ও সংরক্ষিত ৫টি এবং রুয়েটে ১ হাজার ২৩০ ও সংরক্ষিত ৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা পদ্ধতি

ক’ ও ‘খ’ গ্রুপের জন্য গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ে (২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার পাঠ্যসূচি অনুযায়ী) ও ইংরেজি (Functional English)-এর ওপর Multiple Choice Question (MCQ) পদ্ধতিতে এবং ‘খ’ গ্রুপের স্থাপত্য বিভাগের জন্য মুক্তিহস্ত অংকন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘ক’ গ্রুপের ৫০০ নম্বরের পরীক্ষা ১৭ জুন সকাল ১০টা থেকে দুপুর ১২.৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। আর ‘খ’ গ্রুপের ৭০০ নম্বরের ১০টা থেকে দুপুর ১.৪৫ পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকা প্রকাশ, বিশ্ববিদ্যালয় ও বিভাগ পছন্দ প্রদানের নির্দেশনা, ভর্তি নিয়মাবলি ও ভর্তি তারিখ প্রকাশিত হবে ৮ জুলাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো নিউজ