• ঢাকা, বাংলাদেশ রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন

এভারেস্টে রেকর্ড গড়তে চাওয়া ভারতীয় পর্বতারোহীর মৃত্যু

রিপোর্টার নাম:
আপডেট শুক্রবার, ১৯ মে, ২০২৩

রাজশাহী সংবাদ ডেস্ক

শরীরে পেসমেকার নিয়ে এশিয়ার প্রথম নারী হিসেবে এভারেস্টের চূড়ায় উঠে রেকর্ড গড়তে চাওয়া ভারতীয় পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার মৃত্যু হয় বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গের বেজ ক্যাম্পে অসুস্থ হয়ে পড়া সুজান লিওপোলডিনা জেসাসের।
নেপাল পর্যটন অধিদপ্তরের পরিচালক যুবরাজ খাটিওয়াড়া জানান, এভারেস্টের বেজ ক্যাম্পের পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়ার অনুশীলনের সময় জটিলতায় ভুগছিলেন সুজান। তাকে সলুখুম্বু শহরের লুকলায় একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তার মৃত্যু হয়।
খাটিওয়াড়া জানান, অনুশীলনের সময় স্বাভাবিক গতি না থাকায় এভারেস্টের চূড়ায় ওঠার মিশন বাদ দিতে বলা হয়েছিল ৫৯ বছর বয়সী সুজানকে, কিন্তু সুজান দৃঢ়ভাবে সে প্রস্তাব প্রত্যাখ্যান করেন।
ওই পর্বতারোহীর ভাষ্য ছিল, ৮ হাজার ৮৪৮ মিটার শৃঙ্গে ওঠার অনুমতির জন্য প্রয়োজনীয় অর্থ দিয়েছেন তিনি। তাকে শীর্ষে উঠতে হবে।
পর্বতারোহনের আয়োজক সংস্থা গ্লেসিয়ার হিমালয়ান ট্রেকের চেয়ারম্যান ডেন্ডি শেরপা জানান, এভারেস্টের বেজ ক্যাম্পের সামান্য ওপরে ৫ হাজার ৮০০ মিটার উঁচুতে উঠেছিলেন সুজান। তাকে বুধবার সন্ধ্যায় জোর করে উড়োজাহাজে করে লুকলা শহরের হাসপাতালে ভর্তি করা হয়।
সুজানকে উদ্ধারে হেলিকপ্টারটি ভাড়া করা হয়েছিল বলেও জানান ডেন্ডি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো নিউজ