• ঢাকা, বাংলাদেশ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন

সবাইকে নিয়ে উন্নত ও স্মার্ট রাজশাহী গড়তে চাই: মেয়র

রিপোর্টার নাম:
আপডেট শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩

রাসিকের ৭ম পরিষদের প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

রাজশাহী সিটি কর্পোরেশনের ৭ম পরিষদের প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার নগর ভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

সভার শুরুতে পূর্ববর্তী পরিষদের ১৩তম সাধারণ সভা হতে নির্বাচিত পরিষদের প্রথম সাধারণ সভা পর্যন্ত নগরীতে বসাবাসকারী বীর মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারী সহ যে সকল ব্যক্তিবর্গ মৃত্যুবরণ করেছেন, তাদের শোক প্রস্তাব উপস্থাপন ও অনুমোদন এবং তাদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। এছাড়া ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত ফিলিস্তিনিদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সোনাদিঘী জামে মসজিদের পেশ ইমাম মাওলানা ক্বারী মোঃ মামুনুর রশীদ।

সভাপতির বক্তব্যে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ২০১৮-২০২৩ সাল  মেয়াদে রাজশাহীর উন্নয়ন ও নাগরিক সেবা যথাযথভাবে প্রদানে আমরা নিরলসভাবে কাজ করেছি। বিশেষ করে করোনাকালীন সময়ে দুঃসময়ে আমরা সব সময় মানুষের পাশে ছিলাম। ওয়ার্ড পর্যায়ে বিভিন্ন উন্নয়ন বাস্তবায়ন করা হয়েছে।

রাসিক মেয়র বলেন, সকলের প্রচেষ্টায় রাজশাহী এখন দেশের সেরা নগরী হিসেবে দেশে-বিদেশে প্রশংসিত হচ্ছে। অবকাঠামোগত উন্নয়ন, স্বাস্থ্যসেবা, পরিবেশ বিভাগের কার্যক্রম এখন দৃশ্যমান হয়েছে। নগর পরিচালনার ক্ষেত্রে অন্যান্য বিভাগগুলো দায়িত্ব পালন করছে। স্মার্ট রাজশাহী বিনির্মানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় মাস্টারপ্ল্যান করা হয়েছে। যেখানে ১৬১ টি উদ্যোগ ডিজাইনে ২০ প্রকল্পের প্রস্তাবনা রয়েছে। স্মার্ট সিটি গড়তে তিনটি ধাপ নির্ধারণ করা হয়েছে। এছাড়া  নগরীর আয়তন বৃদ্ধি, নৌবন্দর স্থাপনের মাধ্যমে এ অঞ্চলে অর্থনৈতিক প্রবৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। সবাইকে নিয়ে উন্নত ও স্মার্ট রাজশাহী গড়তে চাই।

সভায় বিভিন্ন স্থায়ী কমিটির সভার প্রস্তাবাবলী পাঠ  ও অনুমোদন করা হয়। এছাড়া রাজশাহী সিটি কর্পোরেশন ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজিত এসডিএল ছয় দিন ব্যাপি কর্মসূচির প্রস্তুতি সভার সুপারিশসমূহ পাঠ ও অনুুমোদন, পঞ্চবার্ষিক এসেসমেন্ট, সরকারি বেসরকারি হোল্ডিং করের উপর ১৫% সারচার্জ আরোপ ও মওকুফকরণ, বাড়ী নির্মাণ সামগ্রী রাখার উপর ফি নির্ধারণ সম্পর্কে আলোচনা,  গত ৮/৮/২০২৩ তারিখে রাসিক ও এসপায়ার টু ইনোভেট এর মধ্যে স্বাক্ষরিত স্মার্ট রাজশাহী সিটি ডেভলপমেন্ট বিনির্মাণ বিষয়ক সমঝোতা স্মারক অবহিতকরণ, ফুটপাত অবৈধ দখলদার মুক্তকরণ ও শহরের সৌন্দর্য্য রক্ষায় খাস জমি অবৈধ দখলদার মুক্তকরণ সহ বিভিন্ন ব্যয়ের বিষয়ে বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভামঞ্চে উপবিষ্ট ছিলেন ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু, ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম, ১নং সংরক্ষিত আসনের কাউন্সিলর তাহেরা খাতুন, প্রধান নির্বাহী কর্মকর্তা ড.এবিএম শরীফ উদ্দিন, ভারপ্রাপ্ত সচিব আল মাহমুদ রনি।

সভায় রাসিকের ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, ২নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, ৩নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৪নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল ইসলাম, ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান, ৬নং ওয়ার্ড কাউন্সিলর নূরুজ্জামান, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান, ৮নং ওয়ার্ড কাউন্সিলর জানে আলম খান, ৯নং ওয়ার্ড কাউন্সিলর রাসেল জামান, ১০নং ওয়ার্ড কাউন্সিলর আব্বাস আলী সরদার, ১১নং ওয়ার্ড কাউন্সিলর আবু বাক্কার কিনু, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ১৪নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহম্মেদ, ১৭নং ওয়ার্ড কাউন্সিলর শাহাদত আলী শাহু, ১৮নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ২০নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম, ২৪নং ওয়ার্ড কাউন্সিলর আরমান আলী, ২৫নং ওয়ার্ড কাউন্সিলর আলিফ-আল-মাহামুদ লুকেন, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর আকতারুজ্জামান কোয়েল, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর মনিরুজ্জামান, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান (বাচ্চু), ২৯নং ওয়ার্ড কাউন্সিলর জাহের হোসেন, ৩০নং ওয়ার্ড কাউন্সিলর আলাউদ্দিন, সংরক্ষিত আসনের শিউলি, সেবুন নেসা, আলতাফুন নেছা, সামসুন নাহার, মমতাজ মহল, সুলতানা আহমেদ সাগরিকা, নাদিরা বেগম, ফেরদৌসী, সুলতানা রাজিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নুর ইসলাম তুষার, নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নূর-ঈ-সাঈদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মোঃ মামুন, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা মোঃ শফিকুল ইসলাম খান সহ বিভিন্ন শাখার প্রধানগণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো নিউজ