• ঢাকা, বাংলাদেশ শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৫৫ পূর্বাহ্ন

বিবাদ ভুলে আবারও একসঙ্গে কাজ করার অঙ্গীকার ইরান-পাকিস্তানের

রিপোর্টার নাম:
আপডেট শনিবার, ২০ জানুয়ারী, ২০২৪

বাংলার কথা ডেস্ক

পাল্টাপাল্টি হামলায় সৃষ্ট সামরিক উত্তেজনার পর সব বিবাদ ভুলে আবারও একসঙ্গে কাজ করতে রাজি হয়েছে ইরান ও পাকিস্তান।

শুক্রবার (১৯ জানুয়ারি) এ বিষয়ে বিবৃতি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়েছে বলে জানায় বিবিসি।

 

বিবৃতিতে জানানো হয়, পাকিস্তান-ইরান একে অপরের নিরাপত্তা ইস্যুতে পারস্পারিক বিশ্বাস ও সহযোগিতার ভিত্তিতে কাজ করতে প্রস্তুত আছে।

 

এ সময় ইরানের সঙ্গে যে কোনো ইস্যুতে কাজ করতে রাজি থাকার কথা জানায় ইসলামাবাদ। পাশাপাশি কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের বিষয়েও সমঝোতা হয়েছে তেহরান-ইসলামাবাদের মধ্যে।

 

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, দুই পক্ষ পরিস্থিতি স্বাভাবিক করার ব্যাপারে একমত হয়েছে। উত্তেজনাকে কেন্দ্র করে প্রত্যাহার হওয়া দুই দেশের রাষ্ট্রদূতদের নিজ নিজ দায়িত্বে ফিরিয়ে নেওয়ার ব্যাপারেও আলোচনা হয়েছে।

 

গত ১৬ জানুয়ারি পাকিস্তানের বেলুচিস্তানে প্রথম হামলা চালায় তেহরান। এর প্রতিক্রিয়ায় ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে পাকিস্তান। তেহরান থেকে পাকিস্তানের রাষ্ট্রদূতকেও প্রত্যাহার করা হয়। এর পর গত বৃহস্পতিবার ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে পাল্টা হামলা চালায় পাকিস্তান।

 

 

পাকিস্তান বলছে, ইরানের হামলায় দুই শিশু নিহত হয়েছে। আর ইরান বলছে, পাকিস্তানের পাল্টা হামলায় চার শিশুসহ ৯ জন নিহত হয়েছেন।

 

পাকিস্তান ও ইরান—এই দুই প্রতিবেশী দেশের মধ্যে এমন এক সময় পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটেছে, যখন কয়েকটি সংকটকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বাড়ছে।

 

সূত্র : যুগান্তর

 

বাংলার কথা/জানুয়ারি ২০, ২০২৪


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো নিউজ