• ঢাকা, বাংলাদেশ শনিবার, ২০ জুলাই ২০২৪, ০১:০৫ পূর্বাহ্ন

নাশকতার নতুন কায়দা, লোহার পাতে বিকল ৮০ যানবাহন

রিপোর্টার নাম:
আপডেট শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪

বাংলার কথা ডেস্ক 

এবার নাশকতার উদ্দেশ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ছড়িয়ে-ছিটিয়ে রাখা হয় ত্রিকোণ আকৃতির ধারালো লোহার পাত। যানবাহন চলাচল করলেই এসব লোহার পাত ঢুকে পড়ছে চাকায়। এতে চাকা ফেটে যাওয়ায় একে একে বিকল হয়ে পড়তে থাকে নানা ধরনের যানবাহন।

 

শুক্রবার (৫ জানুয়ারি) সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই ও সীতাকুণ্ডে এমন ধারালো লোহার পাতে আঘাত পেয়ে প্রায় ৮০টির মতো যানবাহন বিকল হয়ে পড়ে। পুলিশের ধারণা, মহাসড়কে নাশকতা চালানোর উদ্দেশ্যেই এসব ধারালো লোহার পাত ফেলে রাখা হয়। সীতাকুণ্ডে লোহার পাতে বিকল হয়ে যাওয়া গাড়ি লক্ষ্য করে পেট্রলবোমা ছোড়ার ঘটনাও ঘটেছে বলে জানা গেছে।

 

মহাসড়কের মিরসরাই অংশের ২৯ কিলোমিটার এলাকায় এমন লোহার পাত ছড়ানো ছিল বলে পুলিশ জানায়। এতে ওই এলাকার অর্ধশত যানবাহন বিকল হয়ে পড়ে। এ ঘটনায় সন্দেহভাজন এক ওয়েল্ডিং মিস্ত্রিকে আটক করেছে পুলিশ।

 

মিরসরাইয়ে লোহার পাতে চাকা ফেটে যাওয়া একটি প্রাইভেট কারের মালিক কামরুল ইসলাম চৌধুরী বলেন, ‘কেউ উদ্দেশ্যমূলকভাবে মহাসড়কে এসব লোহার পাত ছিটিয়ে রাখে। বাড়ি ফেরার পথে কয়েকটি পাত আমার গাড়ির চাকায় ঢুকে পড়ে। এতে চাকা ফুটো হয়ে যাওয়ায় ভোগান্তিতে পড়তে হয়। পথে দেখেছি আরও অর্ধশতাধিক যানবাহন একই কারণে বিকল হয়ে পড়ে আছে।’

 

জাহেদ নামের আরেক যাত্রী বলেন, লোহার পাতগুলো লাগার সঙ্গে সঙ্গেই যানবাহনের চাকা ফুটো হয়ে যায়। এসব পাতে যানবাহন বিকল হওয়ায় রাতে কয়েক শ যাত্রী ও চালককে বিপাকে পড়তে হয়েছে।

 

চট্টগ্রাম জেলার মিরসরাই সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. মনিরুল ইসলাম বলেন, এ ঘটনায় সন্দেহভাজন এক ওয়েল্ডিং মিস্ত্রিকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঘটনাটি নাশকতা কি না, খতিয়ে দেখা হচ্ছে।

 

মহাসড়কের সীতাকুণ্ড ও ফৌজদারহাট-বায়েজিদ বোস্তামী সংযোগ সড়কে ত্রিকোণ আকৃতির লোহার পাতে আঘাত পেয়ে ৩০টি যানবাহনের চাকা ফেটে গেছে বলে জানা গেছে। গতকাল শুক্রবার দিবাগত রাতের কোনো এক সময় এই ত্রিকোণ আকৃতির লোহার পাত ছড়ানো হয় বলে জানিয়েছে পুলিশ। খবর পেয়ে সীতাকুণ্ড থানার পুলিশ অন্তত ৫০০টি ত্রিকোণ আকৃতির লোহার টুকরা উদ্ধার করেছে।

 

পুলিশ জানিয়েছে, ত্রিকোণ আকৃতির লোহার টুকরায় গাড়ির চাকা পাংচার হলে এরপর নাশকতা চালানোর খেয়াল ছিল দুর্বৃত্তদের। আজ ভোরে এভাবে ত্রিকোণ আকৃতি লোহার পাতে একটি পিকআপের চাকা পাংচার হলে সেটি লক্ষ্য করে পেট্রলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা।

 

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামাল উদ্দিন বলেন, বিষয়টি তাঁদের নজরে আসে গতকাল রাত ১০টার দিকে। সীতাকুণ্ডের ফৌজদারহাট বায়েজিদ বোস্তামী সংযোগ সড়কে ত্রিকোণ আকৃতি লোহার টুকরা গেঁথে চাকা পাংচার হয়ে অন্তত ২০টি গাড়ি বিকল হয়। এরপর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন স্থানে আরও অন্তত ১০টি গাড়ি বিকল হওয়ার খবর পান তাঁরা।

 

ওসি বলেন, এ রকম গাড়ি বিকল হওয়ার খবর পেয়ে ঢাকা চট্টগ্রাম মহাসড়ক, ফৌজদারহাট বায়েজিদ সংযোগ সড়ক ও ফৌজদারহাট বন্দর সংযোগ সড়কে ত্রিকোণ আকৃতির লোহার টুকরা খুঁজতে শুরু করেন। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ডের পৌরসদরের পন্থীছিলা, শুকলালহাট, বাড়বকুণ্ড বাজার, ঢালীপাড়ার রাস্তার মাথা, ভাটিয়ারীবাজার, ফৌজদারহাট ও ফৌজদারহাট বায়েজিদ বোস্তামী সংযোগ সড়কের বিভিন্ন স্থানে এই ত্রিকোণ আকৃতির লোহার পাত ছড়ানো হয়। এতে অন্তত ৩০টি গাড়ি বিকল হয়েছে।

 

সূত্র : প্রথম আলো

 

বাংলার কথা/জানুয়ারি ০৬, ২০২৩


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো নিউজ