Home » উত্তরের খবর » ‘দেবী’ প্রদর্শনের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন
‘দেবী’ প্রদর্শনের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

‘দেবী’ প্রদর্শনের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক ০

আইন ভেঙ্গে ‘দেবী’ চলচ্চিত্রটি প্রদর্শনে বাধ্য করার পাশাপাশি ভবিষ্যতে সিনেমা, নাটক ও প্রামাণ্যচিত্রে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য বর্জনের দাবিতে রাজশাহীতে মানববন্ধন করেছে অ্যাসোসিয়েশন ফর ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি)। সংস্থাটির উদ্যোগে আজ বুধবার (১২ ডিসেম্বর) সকাল ১০টা থেকে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়।

 

মানববন্ধন শেষে তামাকবিরোধী সংগঠন অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র প্রতিনিধি দল জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করে।

 

মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণকারী বক্তারা জানান, ব্যাপকভাবে ধূমপানের দৃশ্য ব্যবহারের কারণে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত বাংলা চলচ্চিত্র ‘দেবী’ এরই মধ্যে দেশের তামাকবিরোধী এবং জনস্বাস্থ্যকর্মীদের মধ্যে গভীর উদ্বেগের জন্ম দিয়েছে। আইন অনুযায়ী ধূমপানের দৃশ্য প্রদর্শন নিষিদ্ধ হলেও সরকারি অনুদানপ্রাপ্ত এই চলচ্চিত্রে প্রয়োজনে-অপ্রয়োজনে বারবার আনা হয়েছে ধূমপানের দৃশ্য। ব্যবহার করা হয়েছে নিজস্ব মনগড়া সতর্কবাণী।

 

বক্তারা বলেন, এর আগে চলতি বছরের এপ্রিল মাসে দেবী সিনেমার যে ফার্স্টলুক পোস্টার প্রকাশিত হয়, তাতেও তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে ধূমপানের বিতর্কিত ছবি ব্যবহার করা হয়। তামাকবিরোধী সংগঠনগুলোর প্রতিবাদের মুখে সেটি পরিবর্তন করা হয়েছিল। অথচ মূল সিনেমা মুক্তি দেওয়ার ক্ষেত্রেও তামাক নিয়ন্ত্রণ আইনের প্রতি ঠিক একই অবহেলা প্রদর্শন করেছেন সংশ্লিষ্টরা।

 

মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণকারীরা ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ ভঙ্গ করে ‘দেবী’ চলচ্চিত্রে ব্যাপকভাবে ধূমপানের দৃশ্য প্রদর্শনের তীব্র নিন্দা জানান। আইন মেনে চলচ্চিত্রটি প্রদর্শন, ভবিষ্যতে সিনেমা, নাটক ও প্রামাণ্যচিত্র তৈরির ক্ষেত্রে আইন প্রতিপালন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আইন বাস্তবায়নে কঠোর ভূমিকা পালনের আহ্বান জানানো হয় কর্মসূচি থেকে।

 

মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে এসিডির ফাইন্যান্স ডিরেক্টর পঙ্কজ কর্মকার, প্রোজেক্ট কোঅর্ডিনেটর মনিরুল ইসলাম পায়েল, প্রোগ্রাম অফিসার হাফিজউদ্দীন পিন্টু, আহসানউল্ল্যাহ সরকার রিপন, কৃষ্ণা রানী বিশ্বাস, তুহিন ইসলাম, মোসাদেকুর রহমান, এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মার নির্বাহী সদস্য বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন। পরিচালনা করেন এসিডির অ্যাডভোকেসি অফিসার শরিফুল ইসলাম শামীম।

 

বাংলার কথা/পিআর/ডিসেম্বর ১২, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*