Home » উত্তরের খবর » রাজশাহীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২৪৩ কোটি টাকার অবকাঠামো নির্মাণ
রাজশাহীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২৪৩ কোটি টাকার অবকাঠামো নির্মাণ

রাজশাহীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২৪৩ কোটি টাকার অবকাঠামো নির্মাণ

নিজস্ব প্রতিবেদক ০
বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণে অসামান্য অবদান রেখে চলেছে গণপূর্ত বিভাগ। এর মধ্যে গত ১০ বছরে রাজশাহী বিভাগের আট জেলায় ২৪৩ কোটি ৩০ লাখ ৬৯ হাজার টাকা ব্যয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণ করেছে গণপূর্ত বিভাগ। এর মধ্যে পুলিশ বিভাগের বিভিন্ন অবকাঠামো নির্মানে ১৬৩ কোটি  ৬৩ লাখ ৬৫ হাজার টাকা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের ৪৬ কোটি ৫ লাখ ৭৪ হাজার, পাসপোর্ট বিভাগের ১৯ কোটি ৪৭ লাখ ৪ হাজার, আনসার বিভাগের ৯ কোটি ১২ লাখ ৯৪ হাজার, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জন্য ৪ কোটি ২৭ লাখ ৩৪ হাজার এবং কারাগারের জন্য ৭৩ লাখ ৯৮ হাজার টাকার অবকাঠামো নির্মাণ করা হয়েছে।

এদিকে, একই সময়ের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে সরকার গণপূর্ত বিভাগকে আরো ৫৫৪ কোটি ৫১ লাখ ৯২ হাজার ৩০০ টাকা বরাদ্দ দিয়েছে। এর মধ্যে ২৭২ কোটি ৯ লাখ ২৮ হাজার টাকা ব্যয়ে পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, কারাগার, পাসপোর্ট ও আনসার বিভাগের বিভিন্ন অবকাঠামো নির্মাণের জাক শুরু হয়েছে।

গণপূর্ত বিভাগের রাজশাহী জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলীর দপ্তর সূত্রে জানা গেছে, এরই মধ্যে ৬৪ কোটি ৯৭ লাখ ৫৪ হাজার টাকা ব্যয়ে রাজশাহী গণপূর্ত বিভাগ-১ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন ২২টি প্রকল্পের নির্মাণ কাজ শেষ করেছে। এসব কাজের মধ্যে রয়েছে রাজশাহী মহানগর পুলিশ কমিশনারের বাসভবন, নগরীর শাহ মখদুম থানা, ভিকটিম সাপোর্ট সেন্টার, জেলা রেকর্ড রুম, পুলিশ একাডেমীতে এএসপির কোয়ার্টার, জিমনেসিয়াম, দ্বিতীয় একাডেমিক ভবন, সুইমিং পুল, এক হাজার কেভি বৈদ্যুতিক সাবস্টেশন, মহিলা টিআরসি ব্যারাক, আরসিিিস প্যারেড গ্রাউন্ড, নতুন ম্যাগাজিন বিল্ডিং, মিউজিক স্কুল, নন গেজেটেড ডরমিটরি, ডক্টরস কোয়ার্টার, মটর শেড, ভিাইপি গেট, নিউ গেস্ট হাউজ (উর্মি), অতিথি ভবন (তরুণিমা) এবং প্যারেড গ্রাউন্ড ও স্যলুটিং ডায়াস, চারঘাট উপজেলায় ফায়ার সার্ভিস ও ফায়ার সার্ভিস ডেলভারি সেন্টারের নির্মাণ।

৬ কোটি ৪৫ লাখ ২৯ হাজার টাকা ব্যয়ে রাজশাহী গণপূর্ত বিভাগ-২ নির্মাণ করেছে তিনটি পুলিশ তদন্ত কেন্দ্র। এগুলো হলো বাগমারা উপজেলার যুগীপাড়া ও হাটগাঙ্গোপাড়া এবং গোদাগাড়ী উপজেলার প্রেমতলি পুলিশ তদন্ত কেন্দ্র।

চাঁপাইনবাবগঞ্জ গণপূর্ত বিভাগ ১২ কেটি ৩৬ লাখ ৯৯ হাজার টাকা ব্যয়ে নির্মাণ করেছে চাঁপাইনবাবগঞ্জ সদর থানা ভবন, সিআইডি অফিস, পুলিশ লাইনের ব্যারাক ভবনে ৪র্থ তলা, পুলিশ সুপার কার্যালয়ের উর্ধ্বমুখী সম্প্রসারণ, শিবগঞ্জ থানা ভবন ও রহনপুর  (গোমস্তাপুর) পুলিশ তদন্ত কেন্দ্র।

 

রাজশাহী মহানগর পুলিশ কমিশনারের বাসভবন

এছাড়া ১৪ কোটি ৫৫ লাখ ২৯ হাজার টাকা ব্যয়ে বগুড়া গণপূর্ত বিভাগ নির্মাণ করেছে অতিরিক্ত পুলিশ সুপারদের জন্য ২ ইউনিট বাসভবন, পুলিশ লাইনে দারোগাদের জন্য ৮ ইউনিটের একটি বাসভবন, বাগবাড়ি ও মোকামতলা পুলিশ তদন্ত কেন্দ্র,  কুন্দারহাটে হাইওয়ে পুলিশের আউটপোস্ট, সিআইডি অফিস, পুলিশ লাইনের ব্যারাক ভবনে উর্ধ্বমুখী সম্প্রসারণ এবং শাজাহানপুর থানা ভবন।

চাঁপাইনবাবগঞ্জ গণপূর্ত বিভাগ পুলিশ লাইন ব্যারাক ও পুলিশ সুপার কার্যালয়ের উর্ধ্বমুখী সম্প্রসারণের নির্মাণ কাজে ব্যয় করেছে ১ কোটি ৯৫ লাখ ১৮ হাজার টাকা।

পাবনা গণপূর্ত বিভাগ ৩৭ কোটি ৬৫ লাখ ৪৭ হাজার টাকা ব্যয়ে নির্মাণ করেছে সদর পুলিশ ফাঁড়ি কাম ব্যারাক ভবন,  আতাইকুলা থানা কাম ব্যারাক ভবন, বেড়া থানায় সার্ভিস ডেলিভারি সেন্টার, সিআইডি অফিস, মালিফা তদন্ত কেন্দ্র, মাধপুর হাইওয়ে আউটপোস্ট, পুলিশ লাইনে ব্যারাক ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণ, ঈশ্বরদী ও বেড়া থানা ভবন, সাগরকান্দি পুলিশ ফাঁড়ি, বেড়ায় এএসপি অফিস কাম বাসভবন এবং পুলিশ লাইনে ব্যারাক ভবন।

নাটোর গণপূর্ত বিভাগ ৮ কোটি ৮২ লাখ ৫২ হাজার টাকা ব্যয়ে নির্মাণ করেছে নাটোর সদর ও লালপুর থানা ভবন, বনপাড়া হাইওয়ে আউটপোস্ট, সিআইডি অফিস, পুলিশ লাইনের ব্যারাক ভবনে উর্ধ্বমুখী সম্প্রসারণ এবং ওয়ালিয়া পুলিশ ফাঁড়ি।

সিরাজগঞ্জ গণপূর্ত বিভাগ ১৮ কোটি ৮০ লাখ ৫৫ হাজার টাকা ব্যয়ে নির্মাণ করেছে শাহজাদপুর এএসপি অফিস কাম বাসভবন, সিআইডি অফিস, নাটুয়ারপাড়া পুলিশ ফাঁড়ি, তাড়াশ থানা কাম ব্যারাক ভবন, ২নং শহর পুলিশ ফাঁড়ি, পুলিশ লাইনে মহিলা পুলিশ ব্যারাক এবং এসপি অফিসের উর্ধ্বমুখী সম্প্রসারণ।

 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের জন্য রাজশাহী গণপূর্ত বিভাগ-১ নির্মাণ করেছে নওহাটা ও কাশিয়াডাঙ্গা ফায়ার সার্ভিস স্টেশন। রাজশাহী গণপূর্ত বিভাগ-২ নির্মাণ করেছে বাগমারা ও দুর্গাপুর ফায়ার সার্ভিস স্টেশন। এছাড়াও নওগাঁর মহাদেবপুর, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট ও গোমস্তাপুর ফায়ার স্টেশন, বগুড়ার ধুনট, কাহালু ও নন্দীগ্রাম ফায়ার স্টেশন, জয়পুরহাটের কালাই ও আক্কেলপুর ফায়ার স্টেশন, পাবনার চাটমোহর, ফরিদপুর, সুজানগর, পাবনা সদর ও কাশিনাথপুর  ফায়ার স্টেশন, নাটোরের দয়ারামপুর, গুরুদাসপুর, সিংড়া ও বনপাড়া ফায়ার স্টেশন, নাটোর সদর ফায়ার সার্ভিসে ডিএডি’র অফিস কাম বাসভবন, সিরাজগঞ্জের বাঘাবাড়ি নদী ফায়ার সার্ভিস স্টেশন, একই জেলার রায়গঞ্জ, তাড়াশ ও কামারখন্দ ফায়ার সার্ভিস স্টেশনের নির্মাণ কাজ শেষ করেছে এসব জেলার গণপূর্ত বিভাগ। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের এসব অবকাঠামো নির্মাণে ব্যয় হয়েছে ৪৬ কোটি ৫ লাখ ৭৪ হাজার টাকা।

এদিকে, ১৯ কোটি ৪৭ লাখ ৪ হাজার টাকা ব্যয়ে রাজশাহী জেলা ও বিভাগীয় পাসপোর্ট অফিস, সিরাজগঞ্জ, বগুড়া, পাবনা ও চাঁপাইনবাবগঞ্জে আঞ্চলিক পাসপোর্ট অফিস নির্মাণ করেছে গণপূর্ত বিভাগ।

রাজশাহী গণপূর্ত বিভাগ-১ আনসারের জন্য নির্মাণ করেছে আনসার ক্যাম্প কিচেন কাম ব্যারাক, কোয়ার্টার গার্ড ও অধিনায়কের বাংলো। এছাড়া সিরাজগঞ্জ জেলা আনসার ও ভিডিপি কিচেন কাম ব্যারাক এবং নাটোর আনসার ও ভিডিপি ব্যারাক ভবন নির্মাণ করেছে এসব জেলার গণপূর্ত বিভাগ।

এছাড়া ৪ কোটি ২৭ লাখ ৩৪ হাজার টাকা ব্যয়ে রাজশাহী গণপূর্ত বিভাগ-২ নির্মাণ করেছে রাজশাহী বিভাগীয় শহরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অফিস ভবন।

বাংলার কথা/ডিসেম্বর ০৬, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*