Home » জাতীয় খবর » ২৩ ডিসেম্বর ভোট
২৩ ডিসেম্বর ভোট

২৩ ডিসেম্বর ভোট

বাংলার কথা ডেস্ক ০

আগামী ২৩ ডিসেম্বর রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আজ বৃহস্পতিবার (৮ নভেম্বর)সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দিয়ে নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

 

সিইসি সব রাজনৈতিক দলকে নির্বাচনে অংশগ্রহণের অনুরোধ জানিয়েছেন। সেই সঙ্গে সব দলকে রাজনৈতিকসুলভ আচরণ করারও আহ্বান জানান। পোলিং এজেন্টরা যাতে হয়রানির শিকার না হয় সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি অনুরোধও জানিয়েছেন তিনি।

 

পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী আজ সন্ধ্যা ৭টায় এই ভাষণ শুরু হয়। সিইসি কে এম নুরুল হুদা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯ নভেম্বর সোমবার। মনোনয়ন বাছাইয়ের শেষ তারিখ ২২ নভেম্বর বৃহস্পতিবার। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ নভেম্বর বৃহস্পতিবার। ২৩ ডিসেম্বর রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনায় সিইসি দেশবাসী সবার সাহায্য ও সহযোগিতা চেয়েছেন।

 

সিইসি তাঁর ভাষণের শুরুতে মহান স্বাধীনতা যুদ্ধে বীর শহীদ ও মুক্তিযোদ্ধাদের অবদানের কথা স্বীকার করে তাঁদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানান। শ্রদ্ধা জানান মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতিও।

 

সিইসি কে এম নুরুল হুদা বলেন, ২৮ জানুয়ারির মধ্যে জাতীয় সংসদ নির্বাচন গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। প্রায় ৪০ হাজার ভোটকেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। নির্বাচনে প্রায় সাত লাখ কর্মকর্তা নিয়োগ করা হবে। দায়িত্ব পালনে ব্যর্থ হলে নির্বাচনী কর্মকর্তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সশস্ত্র বাহিনীও মোতায়েন থাকবে। নির্বাচন ঘিরে অনুকূল আবহাওয়া সৃষ্টি হয়েছে। সবাইকে নির্বাচনী আচরণবিধি মেনে চলার অনুরোধ জানান তিনি।

 

সিইসি বলেন, পোলিং এজেন্টরা ফলাফল ঘোষণা না করা পর্যন্ত কেন্দ্রে থাকবেন। গণমাধ্যমকর্মীরা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করবেন।

 

কে এম নুরুল হুদা বলেন, সরাসরি ও অনলাইনেও মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ইভিএম ব্যবহারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইভিএম ব্যবহার করলে নির্বাচনের গুণগত মান উন্নত হবে এবং সময় সাশ্রয় হবে।

 

সিইসির ভাষণ বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ সব বেসরকারি টেলিভিশনে একযোগে সম্প্রচার করা হয়।

 

সূত্র: এনটিভি অনলাইন/বাংলার কথা/নভেম্বর ০৮, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*