Home » জাতীয় উন্নয়ন » বাংলাদেশের প্রশংসায় বান কি মুন
বাংলাদেশের প্রশংসায় বান কি মুন

বাংলাদেশের প্রশংসায় বান কি মুন

বাংলার কথা ডেস্ক০

জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলায় বিশ্বে বাংলাদেশ একটি রোল মডেল। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ হওয়া সত্বেও জলবায়ু পরিবতর্নজনিত সমস্যা মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

সম্প্রতি নেদারল্যান্ডসে একটি অনুষ্ঠানে এভাবে বাংলাদেশের প্রশংসা করেন জাতিসংঘের সাবেক মহাসচিব।

বান কি মুন বলেন, জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মেকাবেলায় জিসিএ একটি নুতন উদ্যোগ। এই উদ্যোগের কনভেনার হিসেবে দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, ইন্দোনেশিয়া, মেক্সিকো, কোস্টারিকা, মাশার্ল দ্বীপ, আর্জেন্টিনা, চীনের প্রধানমন্ত্রী, জার্মানির চ্যান্সেলর, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী, ভারত, যুক্তরাজ্য, কানাডা, ডেনমার্ক, ইথিওপিয়া, এবং গ্রেনাডার প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে রয়েছে।

বান কি মুন অনুষ্ঠানে বক্তৃতাকালে একটি জোরালো ও উদ্ভাবনী উপায়ে প্রস্তাব উত্থাপন করে একজন বিশ্ব নেতা হিসেবে ভূমিকা রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, উন্নয়নশীল বিশ্বে বেসরকারি তহবিল গঠন করা একটি বড় চ্যালেঞ্জ। তিনি আরও অর্থ সহায়তা নিয়ে এগিয়ে আসতে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান।

ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতায় জলবায়ু পরিবর্তন ইস্যুতে চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের কথা তুলে ধরেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ভিডিও বার্তা উপস্থাপন করা হয়। তিনি বার্তায় বাংলাদেশে জলবায়ু পরিবর্তনজনিত কারণে সৃষ্ট দুযোর্গঝুঁকি হ্রাসের কৌশল তুলে ধরে বলেন, বাংলাদেশের জনগণ নিরাপদে বসবাস করবে এবং দেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

বাংলার কথা/বুলবুল আহমেদ/১৯ অক্টোবর ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*