Home » নৃগোষ্ঠী » কোটার দাবিতে রাজশাহীতে ফের আদিবাসীদের বিক্ষোভ
কোটার দাবিতে রাজশাহীতে ফের আদিবাসীদের বিক্ষোভ

কোটার দাবিতে রাজশাহীতে ফের আদিবাসীদের বিক্ষোভ

বাংলার কথা ডেস্ক

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকুরিতে ৫ শতাংশ আদিবাসী কোটা রাখার দাবিতে ফের ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আদিবাসী শিক্ষার্থীরা। রবিবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে দশটার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে তারা এই কর্মসূচি পালন করে।

জানা যায়, সকাল দশটার দিকে ‘আদিবাসী কোটা রক্ষা কমিটি’র ব্যানারে বিশ্ববিদ্যালয় ও নগরীর বিভিন্ন সংগঠনের আদিবাসী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মহাসড়ক অবরোধ করে।

বিক্ষোভ সমাবেশে ‘আদিবাসীদের অগ্রগতি, কোটা ছাড়া সম্ভব না’, ‘সিঁদু কানু শিখিয়েছে লড়াই করে বাঁচতে হবে,’ ‘বঙ্গবন্ধুর বাংলায়, আদিবাসী কোটা চাই’, ‘ডিজিটাল বাংলায়, আদিবাসী কোটা চাই’, ইত্যাদি স্লোগান দেন।

এসময় ‘আদিবাসী কোটা রক্ষা কমিটি’ রাবি শাখার সভাপতি রুহুল আমিন কিস্কু (র‌্যাক) বলেন, ‘আদিবাসীরা পিছিয়ে পড়া জাতি। তাদের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ। বর্তমান সরকার যে ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দিয়েছে তা বাস্তবায়নে আদিবাসীদের জীবনমান উন্নয়নের কোনো বিকল্প নেই। আদিবাসীদের উন্নতির জন্য সরকারি চাকরিতে ৫ শতাংশ কোটা আবশ্যক। তাই আমারা কোটার দাবিতে মহাসড়কে আসতে বাধ্য হয়েছি।’

উল্লেখ্য, গত ০৩ অক্টোবর কোটা বাতিল/পর্যালোচনা/সংস্কারের জন্য গঠিত উচ্চ পর্যায়ের কমিটি প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিল ঘোষণা করার পর থেকে কোটা বহালের দাবিতে মহাসড়ক অবরোধ, মানববন্ধন,বিক্ষোভ সমাবেশ করে আসছে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, আদিবাসী ছাত্র পরিষদ ও প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

বাংলার কথা/হাদিসুর/অক্টোবর ১৪, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*