Home » ইতিহাস-ঐতিহ্য » দুর্গাপূজার উৎপত্তিস্থল তাহেরপুরে অষ্টধাতু ব্রোঞ্জ প্রতিমা স্থাপন
দুর্গাপূজার উৎপত্তিস্থল তাহেরপুরে অষ্টধাতু ব্রোঞ্জ প্রতিমা স্থাপন

দুর্গাপূজার উৎপত্তিস্থল তাহেরপুরে অষ্টধাতু ব্রোঞ্জ প্রতিমা স্থাপন

বাগমারা (রাজশাহী) প্রতিনিধি ০
সনাতন হিন্দু ধর্মালম্বীদের দূর্গাপূজার উৎপত্তিস্থল রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুরে রাজা কংস নারায়ন রায় বাহাদুর কর্তৃক প্রতিষ্ঠিত দুর্গা মন্দিরে অষ্টধাতু ব্রোঞ্জ প্রতিমা স্থাপন করা হয়েছে। স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকের পৃষ্টপোষকতায় ২২ লাখ টাকা ব্যয়ে এক টনেরও বেশি ওজনের ব্রোঞ্জের তৈরি প্রতিমাটি আজ বৃহস্পতিবার (১১ অক্টোবর) দুপুরে স্থাপন করা হয়।

 

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এমপি। তাহেরপুরের মন্দির কমিটির সভাপতি নিশীথ কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক, সাধন মজুমদার এমপি, কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জী, সহ-সভাপতি অনিল কুমার সরকার, বাগমারা উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল ও উপজেলা ভাইস চেয়ারম্যান রেজাউল করিম রুবেল।

 

প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার বলেন, সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক রাজা কংস নারায়ণ রায় বাহাদুরের শারদীয় দুর্গাপূজার প্রকৃত ইতিহাস যুগযুগান্তর ধরে যেন মানুষ স্মরণ করে সেই উদ্দেশ্য নিয়ে অষ্টধাতু দিয়ে ব্রোঞ্জের প্রতিমা তৈরি করে সেখানে স্থাপন করে দৃষ্টান্ত স্থাপন করলেন। এই প্রতিমা স্থাপনের ফলে এলাকায় সকল সমাজের মধ্যে সদ্ভাবসম্প্রীতি বেড়ে যাবে।

 

উল্লেখ্য, ভারত উপমহাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের প্রথম শারদীয় দুর্গোৎসবের উৎপত্তি হয় বাংলাদেশের রাজশাহী জেলার বাগমারা উপজেলার তাহেরপুরে। তাহেরপুরের তৎকালীন রাজা কংস নারায়ণ রায় বাহাদুর শারদীয় দুর্গা পূজার প্রচলন করেন। তখন থেকে সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা দুর্গাপূজা শুরু করে। প্রায় সাড়ে পাঁচশ’ বছর আগে রাজা কংস নারায়ণ রায় বাহাদুর তাহেরপুর রাজবাড়ীতে অবস্থিত শ্রী শ্রী দুর্গা মাতা মন্দির থেকে শারদীয় দুর্গা পূজা শুরু করেছিলেন।

বাংলার কথা/আফাজ্জল হোসেন/অক্টোবর ১১, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*