Home » নাগরিক সংবাদিকতা » মানবতার প্রত্যয়ে ঢাকা কমার্স কলেজ সমাজকল্যাণ ক্লাবের যাত্রা শুরু
মানবতার প্রত্যয়ে ঢাকা কমার্স কলেজ সমাজকল্যাণ ক্লাবের যাত্রা শুরু

মানবতার প্রত্যয়ে ঢাকা কমার্স কলেজ সমাজকল্যাণ ক্লাবের যাত্রা শুরু

মারুফ সরকার ০
‘মানবতার জন্য সহায়তার হাত’ (Helping Hands for Humanity) এই প্রত্যয় নিয়ে শুরু হয়েছে সামাজিক সংগঠন ঢাকা কমার্স কলেজ সমাজকল্যাণ ক্লাবের শুভযাত্রা।

গত ১৫ আগস্ট কলেজ হলরুমে সমাজকল্যাণ ক্লাব আয়োজিত রক্তদান ও ব্লাড গ্রুপিং নির্ণয় কর্মসূচি উদ্বোধন করেন ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সিনিয়র কনসালটেন্ট প্রফেসর ডা. এম এ রশীদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরেণ্য সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব আবেদ খান, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহমেদ সিদ্দিক, কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. আবু সাইদ, উপাধ্যক্ষ (প্রশাসন) প্রফেসর মো. শফিকুল ইসলাম, উপদেষ্টা (অ্যাকাডেমিক) প্রফেসর মো. মোজাহার জামিল প্রমুখ।

রক্তদান কর্মসূচির পূর্বে চিকিৎসা সহায়তা প্রদান ও ক্লাব কার্যনির্বাহী পরিষদের পরিচিতি অনুষ্ঠিত হয়। এ সময় ক্লাব সদস্যদের উদ্যোগে কলেজ শিক্ষার্থীদের সহযোগিতায় ঢাকা কমার্স কলেজ থেকে ২০১৪ সালে জিপিএ-৫ প্রাপ্ত লিভার সিরোসিসে আক্রান্ত প্রলয় চৌধুরীর চিকিৎসার জন্য তার ভাই তন্ময় চৌধুরীর নিকট ৩ লাখ টাকার চেক প্রদান করেন অধ্যক্ষ মো. আবু সাইদ।

এরপর ক্লাবের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম তুলে ধরে ৩১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদের নাম ঘোষণা করেন ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ও ক্লাব মডারেটর এস এম আলী আজম। ক্লাবের কো-মডারেটরবৃন্দ হলেন- ইংরেজি বিভাগের প্রভাষক মোহাম্মদ জাকারিয়া ফয়সাল ও বাংলা বিভাগের প্রভাষক সোলায়মান আলম।

ঢাকা কমার্স কলেজ সমাজকল্যাণ ক্লাবের উদ্দেশ্য ও কার্যক্রম হচ্ছে- রক্তদান, ব্লাড গ্রুপিং, টিকাদান, ডায়াবেটিস টেস্ট, হেল্থ চেকআপ, হেল্থ ক্যাম্প, শীতবস্ত্র বিতরণ, ত্রাণ বিতরণ, বিশুদ্ধ খাদ্য সচেতনতা, স্বাস্থ্য ও পরিবেশ সচেতনতা, শিক্ষার্থীদের চিকিৎসা সহায়তা, সুবিধাবঞ্চিতদের সহায়তা ইত্যাদি।

অধ্যক্ষ প্রফেসর মো. আবু সাইদ গত ২১ জুলাই কলেজ শিক্ষক এস এম আলী আজমকে আহবায়ক, মোহাম্মদ জাকারিয়া ফয়সালকে যুগ্ম আহ্বায়ক ও সোলায়মান আলমকে সদস্য করে সমাজকল্যাণ ক্লাবের আহ্বায়ক কমিটি গঠন করেন।

ক্লাবের অভিষিক্ত প্রথম কার্যনির্বাহী পরিষদের সদস্যবৃন্দ হলেন সভাপতি প্রসেনজিৎ বিশ্বাস প্রত্যয়, এস এম ওয়াজেদ নিবিড়, সহ-সভাপতি নাবির হোসেন ও মো. মিজানুর রহমান, সাধারণ সম্পাদক নিলয় পারভেজ, যুগ্ম-সাধারণ সম্পাদক তামান্না কুমকুম ও তানভির ইশতিয়াক সিয়াম, সাংগঠনিক সম্পাদক আয়শা আক্তার, সহকারী সাংগঠনিক সম্পাদক মুরশিদুল কবির ফুয়াদ, কোষাধ্যক্ষ মো. ইমন, প্রকাশনা সম্পাদক হাবিব বিন আনোয়ার, প্রচার সম্পাদক শান খান, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. মারুফ হাসান, রক্তদান বিষয়ক সম্পাদক মো. রাসুল, ব্লাড গ্রুপিং বিষয়ক সম্পাদক আয়শা সিদ্দীকা ইভা, ত্রাণ বিষয়ক সম্পাদক মাহিন কবির, শীতবস্ত্র বিতরণ বিষয়ক সম্পাদক নাফিস ফারহান, ডায়াবেটিস সচেতনতা বিষয়ক সম্পাদক মো. রিজন খন্দকার, স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা বিষয়ক সম্পাদক পল্লব হোসেন, বিশুদ্ধ খাদ্য সচেতনতা বিষয়ক সম্পাদক সাবিহা জান্নাত, বৃক্ষরোপণ ও পরিবেশ সচেতনতা বিষয়ক সম্পাদক শাহনেওয়াজ হোসাইন, টিকাদান বিষয়ক সম্পাদক ফারজানা আক্তার লাবনী, ক্রীড়া সম্পাদক হাফিজুর রহমান ফুয়াদ, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক রওজাতুল জান্নাত সিডনী, ভ্রমণ বিষয়ক সম্পাদক মোস্তাক শাহরিয়ার, আপ্যায়ন সম্পাদক মো. মুরাদ হোসেন, শিক্ষা বিষয়ক সম্পাদক জনি হক সুচি, নির্বাহী সদস্য নাগিব নাহিয়ান অন্তু, রিজন খন্দকার ও সাকিব হাসান।

বাংলার কথা/মারুফ সরকার/সেপ্টেম্বর ২৯, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*