Home » উত্তরের খবর » আদিবাসী কোটা বহালের দাবিতে মানববন্ধন
আদিবাসী কোটা বহালের দাবিতে মানববন্ধন

আদিবাসী কোটা বহালের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক ০
সাংবিধানিকভাবে স্বীকৃত আদিবাসী জাতিগোষ্ঠির জন্য নির্ধারিত সরকারি চাকরিতে শতকরা পাঁচ ভাগ কোটা বহাল রাখার দাবিতে রাজশাহীতে মানববন্ধন হয়েছে। আজ ৫ সেপ্টেম্বর বুধবার সকাল ১১টায় আদিবাসী মুক্তি মোর্চা কেন্দ্রীয় কমিটির উদ্যোগে রাজশাহী কোর্ট শহীদ মিনার চত্বরে এই মানববন্ধনের আয়োজন করা হয়। পরে জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবার স্মারকলিপি প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন অন্যান্যের মধ্যে আদিবাসী মুক্তিমোর্চা কেন্দ্রীয় কমিটির সভাপতি ভাদু বাস্কি, সাধারণ সম্পাদক যাকারিয়াস ডুমরী, শুভাস মার্ডী, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুর্মু, আদিবাসী মুক্তিমোর্চা কেন্দ্রীয় কমিটির সভাপতি যোগেন্দ্রনাথ সরেন, আদিবাসী গবেষক ও লেখক গাব্রিয়েল হাঁসদা, আদিবাসী মুক্তি মোর্চা মহানগর কমিটির সম্পাদক সুজন টুডু।

 

রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবার দেওয়া স্মারকলিপিতে বলা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাক্ষরিত জাতিসংঘের আইএলও কনভেনশন অনুসারে সাংবিধানিকভাবে স্বীকৃত ও নির্ধারিত আদিবাসীর ৫ ভাগ কোটা সংরক্ষণ করতে হবে এবং আদিবাসী কোটার যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। সরকার কর্তক গঠিত কোটা সংস্কার কমিটির সচিবের সুপারিশ ও মন্তব্য ষড়যন্ত্রমূলক দাবি করে আদিবাসীদের বিরুদ্ধে করা সুপারিশ অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

এর আগে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তরা বলেন, সাধারণ ছাত্রদের ব্যানারে সরকারি চাকরির কোটা বাতিল/সংস্কার আন্দোলন শুরু করলে প্রধানমন্ত্রী জাতীয় সংসদে কোটা বাতিল বলে ঘোষণা দিলেও আদিবাসীদের জন্য বিশেষ ব্যবস্থায় নিয়োগের ঘোষণা দেন। সরকার কতৃর্ক গঠিত কোটা সংস্কার কমিটির প্রধান বলেছেন বাংলাদেশে কোন অনগ্রসর শ্রেণী নেই। তাই পিছিয়ে পড়া আদিবাসীদের জন্য কোন কোটা সংরক্ষণ বা বরাদ্দ রাখা হয়নি। এই ঘোষণা উত্তরবঙ্গের আদিবাসীদের বিক্ষুদ্ধ করেছে। তাই উত্তেরবঙ্গের পিছিয়ে পড়া আদিবাসী জনগোষ্ঠির পক্ষে আদিবাসী মুক্তি মোর্চা সাংবিধানিকভাবে স্বীকৃত আদিবাসীরদের জন্য নির্ধারিত ৫ ভাগ কোটা বাতিল না করার আহবান জানাচ্ছে।

বাংলার কথা/সেপ্টেম্বর ০৫, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*