Home » উত্তরের খবর » রাজশাহীতে ‘দিল্লির তাওয়া পরোটা’
রাজশাহীতে ‘দিল্লির তাওয়া পরোটা’

রাজশাহীতে ‘দিল্লির তাওয়া পরোটা’

নিজস্ব প্রতিবেদক ০
এবারের ইফতারে রাজশাহীবাসীর মন জয় করেছে ‘দিল্লির তাওয়া পরোটা’। জনপ্রিয় এ পরোটা পাওয়া যায় পাশের দেশ ভারতের প্রাণ কেন্দ্র দিল্লিতে। চটপটে মশলায় মাখা মাংসের সেদ্ধ কিমা দিয়ে বিশেষভাবে তৈরি এ হয় পরোটা। এরই মধ্যে মুখরোচক এই খাবারটি ইফতারের প্রধান আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে রাজশাহীর ভোজন রসিকদের কাছে। ইফতারের প্লেটে নিত্যনতুন খাবার পছন্দ করেন এমন রোজাদারদের কথা মাথায় রেখে খাবারটি তৈরি করছে অভিজাত রেস্তোরা ‘চিলিস’।

রাজশাহী মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে অবস্থিত চিলিস বাংলা রেস্তোরায় ইফতারের পসরায় আরও অনেক খাদ্যপণ্য রয়েছে। কিন্তু দিল্লির ঐতিহ্যবাহী সু-স্বাদু ‘তাওয়া পরোটা’ মন মাতাচ্ছে ভোজনপ্রিয় রোজাদারদের। তাওয়া পরোটার সঙ্গে থাকছে হট ব্রিফ গ্রীল। প্রতিপিস তাওয়া পরোটার মূল্য রাখা হচ্ছে ৫০ টাকা। আর হট ব্রিফ গ্রীলসহ ফুল প্যাকেজের মূল্য ধরা হচ্ছে ১২০ টাকা। জোহরের নামাজের পর দুপুরের সূর্য পাশ্চিমাকাশে ঢলতেই সুস্বাদু এই ইফতার পণ্যের জন্য ভীড় বাড়ছে চিলিস রেস্তোরায়।

 

চিলিসের বিক্রেতা আল-মামুন জানান, মাংসের সেদ্ধ কিমা, পেঁয়াজ কুচি, আদা কুচি, সয়া সস, টমেটো সস, সাদা গোলমরিচের গুঁড়া, কাঁচা মরিচ কুচি ও পুদিনা পাতা দিয়ে বিশেষভাবে তৈরি করা হয় এই তাওয়া পরোটা। এটি তৈরির জন্য ঢাকার খ্যাতিমান বাবুর্চি শানু মিয়া ও তার চার সহযোগিকে রমজান মাসে আনা হয়েছে রাজশাহীতে। দিল্লির ঐতিহ্যবাহী তাওয়া পরোটা তাদের হাতেই তৈরি হয়।

আল-মামুন বলেন, দেশী-বিদেশি বিখ্যাত খাবার ও তার মান বজায় রাখতে প্রতি বছর উৎপাদন খরচ বাড়ছে। আর এসব খাবার সাধারণ বাবুর্চিরা তৈরি করতে পারে না। ঢাকা থেকে বাবুর্চি আনতে হয়। এ কারণে বিশেষ আইটেম হিসেবে ‘দিল্লির তাওয়া পরোটা’র দাম একটু বেশি।

এ পরোটার পাশাপাশি চিলিসের ইফতারি আইটেম হিসেবে অনেকের মন কেড়েছে পুরান ঢাকার ঐতিহ্যবাহী বোরহানি। যার দাম প্রতি লিটার বিক্রি হচ্ছে দেড়শ’ টাকা। এছাড়াও এখানে ইফতার সামগ্রির মধ্যে রয়েছে লাচ্চি, লবাঙ্গ, ফালুদা, খাশির তেহেরী, শাহী হালিম, গ্রীল চিকেন, বোম্বে জিলাপি, শিক কাবাব, লিভার কাবাব, সরমা বিফ, চিকেন টিক্কা, বিফ সাসলিক, চিকেন সাসলিক, ফিস সাসলিক, ফ্রেস চপ, ফ্রাইড চিকেন, পয়াজু, চপ, কিমা, বুট ও খেজুর।

বাংলার কথা/মে ২৯, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*