Today November 24, 2017, 12:10 pm |
Home » উত্তরের খবর » ৫৬ মুক্তিযোদ্ধার সন্তানকে ভারতের শিক্ষা বৃত্তি প্রদান

৫৬ মুক্তিযোদ্ধার সন্তানকে ভারতের শিক্ষা বৃত্তি প্রদান

নিজস্ব প্রতিবেদক ০
রাজশাহী বিভাগের ৫৬ জন মুক্তিযোদ্ধার সন্তানকে শিক্ষা বৃত্তি দিয়েছে ভারত। আজ ৬ মে শনিবার সকালে রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশন আয়োজিত অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

রাজশাহী চেম্বার ভবন মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার ডা. আবদুল মান্নান, রাজশাহী চেম্বাররের সভাপতি মনিরুজ্জামান মনি ও কবিকুঞ্জের সভাপতি মুক্তিযোদ্ধা রুহুল আমিন প্রামানিক। সভাপতিত্ব করেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টপাধ্যায়।

অনুষ্ঠানে এমপি ফজলে হোসেন বাদশা বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক আদর্শের। দুই দেশের আদর্শ এক। একাত্তরের মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সেনারা মুক্তিযোদ্ধাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেছেন। তাদের অবদান কোনো দিন ভোলার নয়। মুক্তিযোদ্ধার সন্তানদের ভারতের বৃত্তি প্রদান দুই দেশের একাত্মতার প্রতীক।

তিনি বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক আরও জোরদার করতে ২০০৬ সাল থেকে এই বৃত্তি চালু হয়েছে। মুক্তিযোদ্ধা স্কলারশিপ স্কিমের তহবিলে ১৫ কোটি টাকা রাখা হয়েছে। সেখান থেকে প্রতিবছর দরিদ্র মুক্তিযোদ্ধার সন্তান ও উত্তরাধিকারদের বৃত্তি দিচ্ছে ভারত সরকার। এই বৃত্তি চলমান থাকবে।

বৃত্তি পেতে মুক্তিযোদ্ধার সন্তানরা নির্ধারিত ফরমে আবেদন করেছিলেন। স্নাতক দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করেন। যেসব মুক্তিযোদ্ধা পরিবারের মাসিক আয় ১৫ হাজার টাকার কম, যাচাই-বাছাই শেষে এমন পরিবারের ৫৬ শিক্ষার্থীকে ২৪ হাজার টাকা করে বৃত্তি দেয়া হয়।

বাংলার কথা/মে ০৬, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
সহকারী সম্পাদক (রংপুর বিভাগ): তিতাস আলম
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com