Today November 24, 2017, 2:05 pm |
Home » সাহিত্য » হৃদয়ে বেদনা জাগায়

হৃদয়ে বেদনা জাগায়

ড. মির্জা গোলাম সারোয়ার, পিপিএম ০

সবে মাত্র কলেজে ভর্তি হয়েছি। প্রথম দিন কলেজে প্রবেশ করতেই সকালের কাঁচা রোদে লালকৃষ্ণচূড়া গাছের নীচে হঠাৎ একটি মেয়ের সাথে অনিচ্ছাকৃত ধাক্কা লেগে তার হাতে থাকা লাল রঙয়ের মনোরম ভ্যানেটি ব্যাগটি ছিটকে পড়ে যায়। আমি অপ্রস্তত হয়ে স্যরি বলে ব্যাগটি তুলে তার হাতে দেই। মেয়েটি মিষ্টি হেসে  Its not a problem বলে হাত বাড়াইতে তার হাতের সাথে আমার হাত লেগে কাশফুলের নরম ছোয়া অনুভব করি।

 

মেয়েটি লাল রংয়ের রুমাল দিয়ে কপাল মুছে ব্যাগ হাতে Thanks জানাতেই চেয়ে দেখি অসম্ভব সুন্দরী এক মেয়ে। তার দু’হাতের নখগুলি লাল পালিশ করা। দু’হাতে লালরংয়ের কাচের চুরি। হাতের আংটির ফুলটিও লাল। মাথার লম্বা কালো চুল খোপা করে লাল ফিতা দিয়ে বাকা। পোশাকের সঙ্গে মিলিয়ে কানের দুল এবং নাকের ছোট নথটিও লাল।

 

শুধু তাই নয় মেয়েটির কপালে লালটিপ, ঠোটে লিপস্টিকের লাল প্রলেপ। চোখে আইলাইনার আর মাসকারা। পরণে ম্যাচ করে লাল শাড়ী আর ব্লাউজ। হাতে লাল রঙয়ের মোবাইল আর একগুচ্ছ লাল গোলাপ। চোখে লাল রঙয়ের চশমা। এমনকি আলতা লাগানো পায়ের স্লিপার দুটিও লাল। ঠিক যেন নাটোরের বনলতা। তার অপরুপ চেহারা এবং চোখ ধাঁধানো সৌন্দর্য্য আমাকে মুগ্ধ করে হৃদয়ে নাড়া দেয়।

 

এভাবে তাকিয়ে দেখতে থাকায় প্রভাতের ফোটাফুলের মতো সেও লজ্জায় লাল হয়ে যায়। কাকতালীয়ভাবে আমার পরণের টি শার্ট ছিল লাল রঙয়ের। কলেজ শেষে লাল রঙয়ের একটি প্রাইভেট কার এসে মেয়েটিকে নিয়ে যায়। পরে জেনেছি তার নাম লাল বানু। থাকে লালবাগের সেই লাল কুঠিতে। মনের অজান্তেই তাকে ভীষণ ভাল লাগে। তার মাঝে খুঁজে পাই দিগন্ত ছোয়া নীলাকাশ। আমার নামও যে লাল, তাকে আর জানানো হয় না। কারণ কলেজ শেষে বাড়ি ফেরার পথে মেয়েটি ঐদিন কার র্দুঘটনায় প্রাণ হারিয়ে চলে গেছে না ফেরার দেশে। তাকে ঘিরে আমার সব স্বপ্ন হারিয়ে যায়। সেদিনের সেই মধুর স্মৃতি সব সময় হৃদয়ে অফুরন্ত বেদনা জাগায়।

লেখক: অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা। 

 

বাংলার কথা/জুন ১৬, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
সহকারী সম্পাদক (রংপুর বিভাগ): তিতাস আলম
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com