Today October 18, 2017, 2:51 am |
Home » খোলামত » হাসান মীরের ‘কথায় কথায় ’

হাসান মীরের ‘কথায় কথায় ’

১. হোটেল- রেস্টুরেন্ট

আমাদের বাড়ির কাছেই রাজশাহী শহরের অতি পরিচিত ও পুরনো ‘রহমানিয়া হোটেল’। কিন্তু এটি আদতে একটি রেস্টুরেন্ট, মোটেই হোটেল নয়। হোটেল হচ্ছে – যেখানে অর্থ বা ভাড়ার বিনিময়ে সাময়িক কিংবা কোনো ক্ষেত্রে স্থায়ীভাবে থাকার বা বাস করার ব্যবস্থা রয়েছে। ( A hotel is a commercial establishment that offers lodging to travellers….).

 

অন্যদিকে, যেখানে খাদ্য ও পানীয় বিক্রি হয়, সেটি হচ্ছে রেস্টুরেন্ট। বস্তুত রেস্টুরেন্ট হচ্ছে… which prepares and serves food and drinks to customers. অন্য অর্থে, A restaurant is a place where you can eat a meal and pay for it.

 

তাহলে বোঝাই যাচ্ছে, যেখানে শুধু খাবার বিক্রি হয় সেগুলি হচ্ছে রেস্টুরেন্ট, হোটেল নয়; অথচ আমরা অনেক সময় ঝুপড়ির চা দোকানকেও ‘ হোটেল ‘ বানিয়ে দিই। ( অনেক বড় হোটেলে অবশ্য বোর্ডার বা গেস্টদের খাবারের জন্যে নিজস্ব রেস্টুরেন্ট থাকে, ভোজসভারও আয়োজন হয়, অনেক সময় তাদের রেস্টুরেন্টের ভিন্ন নামও থাকে ) ।

 

আর আমরা যে ‘ আবাসিক হোটেল ‘ কথাটি ব্যবহার করি, সেটাও বাহুল্য, হোটেল অর্থই আবাসিক। আসুন, আমরা এখন থেকে তাহলে হোটেলকে হোটেল আর রেস্টুরেন্টকে রেস্টুরেন্ট বলি।

 

২. গুড ইভিনিং ও গুডনাইট

ক’ দিন আগে রাত ন’টার দিকে পরিচিত এক ভদ্রলোক ফোন করলেন, আমি ‘ হ্যালো’ বলতেই তিনি বললেন “শুভরাত্রি – হাসান সাহেব, ভালো আছেন ? ”

 

আমি তাকে বলি : ব্যাপার কি, কথা শুরু না হতেই বিদায় নিচ্ছেন, তাহলে ফোন করলেন কেন ? তিনি বললেন- সকালে যেমন সুপ্রভাত বা গুডমর্নিং বলি, এখন রাতের বেলা শুভরাত্রি বা গুডনাইট বলা কি ভুল হলো ?

 

আমি বলি – এখন রাত ন’টা হলেও আপনাকে শুভসন্ধ্যা বা গুড ইভিনিংই বলতে হবে, শুভরাত্রি বলবেন কথা শেষে বিদায় নেবার সময়। শুভরাত্রি বলার পর আর কোনো কথা থাকে না। ভদ্রলোক মনঃক্ষুণ্ণ হলেন কিনা জানি না।

 

 

আমরা অনেক সময় বিদেশীদের অনুকরণ করি, ভালো কিছু অনুসরণ করা ভালো, কিন্তু না বুঝে কোনো কিছু অনুকরণ করা ভালো না। গুড ইভিনিং হচ্ছে অনেকটা ” হ্যালো ” বলার মতো, আর গুডনাইট বলা মানে বিদায় নেয়া। ( রাতের বেলা) আলাপ শেষে বিদায় নেয়া বা গুডবাই বলা অথবা শুতে যাবার আগে গুডনাইট বলা নিয়ম ( ” Goodnight ” is generally reserved as a replacement for ‘ Goodbye ‘, ‘Good Evening ‘is a form of ” hello “. ফলে আমরা কেউ যেনো সন্ধ্যা বা রাতে ” শুভরাত্রি ” বলে আলাপ শুরু না করি, শুভরাত্রি মানে শুরু নয়, শেষ – আজকের মতো বিদায়।

 

 

০ হাসান মীর, বাংলাদেশ বেতারের অবসরপ্রাপ্ত  সংবাদকর্মী

 

 

বাংলার কথা/সেপ্টেম্বর ০৩, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
সহকারী সম্পাদক (রংপুর বিভাগ): তিতাস আলম
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com