Today November 25, 2017, 6:10 am |
Home » উত্তরের খবর » সাপের বিষ ঝাড়লেন ওঝা, মরল যুবক

সাপের বিষ ঝাড়লেন ওঝা, মরল যুবক

সহিজল ইসলাম ০
কুড়িগ্রামের রাজীবপুর উপজেলায় সাপের কামড়ে এক যুবকের মৃত্যু হয়েছে। ৭ অক্টোবর শনিবার সকাল ছয়টার দিকে নিজ বাড়িতে মারা যায় হাসান (১৮) সামের ওই য্বুক।

নিহতের পারিবারিক সূত্রে জানা গেছে, শুক্রবার রাতে সদর ইউনিয়নের কড়াইডাঙ্গীপাড়া গ্রামের আবু বক্করের ছেলে হাসান ও হাসমত আইরমারী বিলে মাছ ধরতে যায়। এ সময় একটি সাপ পানি দিয়ে যাবার সময় হাসান সাপটির পিছু ধাওয়া করে ধরে ফেলে। ধরার সময় সাপটি তাকে কামড় দেয়।

রাতেই সাপটি নিয়ে হাসান স্থানীয় ইউপি মেম্বার ও কথিত সাপুড়ে ওস্তাদ আজাদ খাঁর বাড়িতে যায়। এসময় আজাদ খাঁ তাকে ঝাঁর ফুক করে সাময়িক সুস্থ করে। বাড়ি ফিরে এসে ঘুমিয়ে পড়ে হাসান। সকালের দিকে তীব্র বমি  শুরু হয় তার। এক পর্যায়ে মৃত্যুর মুখে ঢলে পড়েন তিনি।

ছেলে হারানোর শোকে বাকরুদ্ধ বাবা আবু বক্কর বলেন, ওরা সমাজের বড় মানুষ। কার কাছে বিচারের কথা কমু।

ঝাঁড় ফুক করার কথা স্বীকার করে করে আজাদ খাঁ বলেন, আমি ওই ছেলেটিকে সুস্থ করেছিলাম। তাকে বলেছিলাম পানি পান না করতে। সে পানি পান করায় মৃত্যুবরণ করেছে। এখানে আমার কোন দোষ নেই। তিনি বলেন, সবাই আমাকে সাপে কাটার ভালো করার কবিরাজ হিসেবে জানে।

রাজীবপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা দেলোয়ার হেসেন বলেন, সাপটি বিষধর ছিল। তাই বিষক্রিয়ার হাসানের মৃত্যু হয়েছে। ঝাঁড় ফুকের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, চিকিৎসা বিজ্ঞানে এ বিষয়ের কোন সত্যতা নেই। সঠিক সময়ে হাসপাতালে আনলে তাকে হয়তো বাঁচানো যেত। তিনি বলেন, গ্রামের অনেক পরিবার এখনও কুসংস্কার বিশ্বাস করে ওই সব ওঝাদের কাছে যায় এবং প্রাণ হারায়।

বাংলার কথা/সহিজল ইসলাম/অক্টোবর ০৮, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
সহকারী সম্পাদক (রংপুর বিভাগ): তিতাস আলম
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com