Today June 15, 2018, 10:10 pm |
Home » উত্তরের খবর » রাজশাহীতে তিন দিনব্যাপী ‘বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি’ মেলা শুরু

রাজশাহীতে তিন দিনব্যাপী ‘বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি’ মেলা শুরু

রাবি সংবাদদাতা 0
রাজশাহীতে তিন দিনব্যাপী ‘বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি’ মেলা শুরু হয়েছে। বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের (বিসিএসআইআর) উদ্যোগে আজ বুধবার বেলা ১২ টায় নগরীর বিনোদপুরে রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগার মাঠে এ মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি বিসিএসআইআর এর সদস্য (বিজ্ঞান ও প্রযুক্তি) বেঞ্জামিন হেমব্রম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা।

রাজশাহী বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের পরিচালক ড. হুসনা পারভিন নূরের সভাপতিত্বে ও জেষ্ঠ্য বৈজ্ঞানিক কর্মকর্তা জামিলুর রমানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে বিসিএসআইআর’র গবেষণা কার্যক্রম সম্পর্কে প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিষ্ঠানের জেষ্ঠ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শারমীনা ইয়াসমিন।

উদ্বোধনী অনুষ্ঠানে বেঞ্জামিন হেমব্রম বলেন, ‘সরকার বিজ্ঞান ও প্রযুক্তিকে বিশেষ গুরুত্ব দিয়ে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে। এ প্রজন্মের ক্ষুদে বিজ্ঞানীরা বাংলাদেশকে প্রযুক্তির শীর্ষে পৌঁছে দেবেন। মেলার মাধ্যমে আমরা প্রত্যেক শিশুর সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে চাই। এ মেলা শিশুদের বিজ্ঞানমনস্ক এবং নিত্য নতুন উদ্ভাবনে উৎসাহিত করবে।’

উদ্বোধনের সময় প্রধান অতিথি ফজলে হোসেন বাদশা উপস্থিত না থাকলেও পরে বিকাল ৫ টার দিকে তিনি অনুষ্ঠানস্থলে আসেন।

এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, ‘প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশ বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে বিজ্ঞান খাতে দেশকে আরো এগিয়ে নিয়ে যেতে হবে। প্রযুক্তি খাতে বিদ্যমান সমস্যাগুলোকে চিহ্নিত করে সেগুলোর সমাধান করতে হবে। প্রযুক্তি ক্ষেত্রে আমাদের সম্ভাবনাগুলোকে প্রয়োগ করতে পারলে এ খাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব।’

মেলায় রাজশাহীর বিভিন্ন স্থান থেকে আগত ৪৩টি স্কুল ও কলেজের শিক্ষার্থী ও উদ্ভাবকরা তাদের বিজ্ঞানভিত্তিক আবিষ্কারগুলো প্রদর্শন করছেন।

বাংলার কথা/সাইফ/১৭ জানুয়ারি ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
ব্যবস্থাপনা সম্পাদক : মোঃ হাবিবুর রহমান
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com