Today December 13, 2017, 1:58 am |
Home » অপরাধ ও আইন » মানবতাবিরোধী অপরাধে সুন্দরগঞ্জের সাবেক এমপিসহ ছয়জনের মৃত্যুদণ্ডাদেশ

মানবতাবিরোধী অপরাধে সুন্দরগঞ্জের সাবেক এমপিসহ ছয়জনের মৃত্যুদণ্ডাদেশ

বাংলার কথা ডেস্ক ০
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে  জামায়াত নেতা ও গাইবান্ধা-১ আসনের (সুন্দরগঞ্জ) প্রাক্তন সংসদ সদস্য আবু সালেহ মুহাম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয়জনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ  ট্রাইব্যুনাল।

আজ ২২ নভেম্বর বুধবার বেলা পৌনে ১২টার দিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ রায় ঘোষণা করেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি মো. সোহরাওয়ারদী ও বিচারপতি আবু আহমেদ জমাদার।

মামলায় অন্য আসামিরা হলেন মো. রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), মো. আবদুল লতিফ (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), মো. নাজমুল হুদা (৬০) ও মো. আবদুর রহিম মিঞা (৬২)।

এই ছয় আসামির মধ্যে মো. আবদুল লতিফ কারাগারে আছেন। বাকি পাঁচ আসামি পলাতক।

রায়ে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা সন্তোষ প্রকাশ করলেও রায় মনপুত না হওয়ার কথা জানিয়েছেন আসামিপক্ষের আইনজীবীরা।

এসব আসামির বিরুদ্ধে একাত্তরে হত্যা, নির্যাতন, অপহরণসহ মানবতাবিরোধী তিন ধরনের অভিযোগ আনা হয়। এর মধ্যে দুটিতে সব আসামির মৃত্যুদণ্ডাদেশ এবং বাকি একটি সবার আমৃত্যু কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

গতকাল মঙ্গলবার এ মামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য করা হয়। গত ২৩ অক্টোবর উভয়পক্ষের যুক্তি উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়।

এর আগে গত ৯ মে এ মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষে ট্রাইব্যুনালের তৎকালীন চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন বেঞ্চ রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছিলেন। ১১ অক্টোবর ট্রাইব্যুনাল পুনর্গঠন হওয়ায় মামলাটিতে পুনরায় যুক্তিতর্ক উপস্থাপন করা হয়।

আজিজসহ গাইবান্ধার ছয়জনের বিরুদ্ধে ২০১৫ সালের ২৭ ডিসেম্বর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। একই বছরের ২৩ নভেম্বর প্রসিকিউশনের করা আবেদনের পরিপ্রেক্ষিতে ২৬ নভেম্বর ট্রাইব্যুনাল ছয়জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এরপর মাত্র একজন আসামিকে গ্রেপ্তার করতে সক্ষম হয় পুলিশ।

পরে ঘোড়ামারা আজিজসহ সব আসামিকে পলাতক দেখিয়েই আদালতে মামলার বিচারিক কাজ শুরু হয়।

জামায়াতের কেন্দ্রীয় সদস্য আবদুল আজিজ মিয়া ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত চারদলীয় জোটের অধীনে জামায়াত থেকে গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে সংসদ সদস্য ছিলেন।

বাংলার কথা/এনটিভি অনলাইন/নভেম্বর ২২, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
সহকারী সম্পাদক (রংপুর বিভাগ): তিতাস আলম
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com