Today June 15, 2018, 1:53 am |
Home » জাতীয় খবর » বেগম রোকেয়ার জন্মদিনে গুগলের ডুডল

বেগম রোকেয়ার জন্মদিনে গুগলের ডুডল

বাংলার কথা ডেস্ক ০
বাঙালি নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ১৩৭তম জন্মদিন আজ ৯ নভেম্বর শনিবার। জন্মদিনে বাঙালি নারী জাগরণের অগ্রদূত এই মহিয়সীকে বিভিন্নভাবে শ্রদ্ধা জানাচ্ছেন সবাই। বাদ পড়েনি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিনও। বিখ্যাত এই বাঙালির জন্মদিনে শ্রদ্ধা জানিয়ে বিশেষ ডুডল প্রদর্শন করছে তারা।

গুগলে প্রবেশ করলেই দেখা যাচ্ছে বিশেষ এই ডুডল। সার্চ অপশনের ওপরেই একটি ছবিতে সাদা শাড়িতে বই হাতে দেখা দেখানো হয়েছে বেগম রোকেয়ার প্রতিচ্ছবি। সেখানে ক্লিক করলেই আসছে তাঁর সম্পর্কিত বিভিন্ন তথ্য ও খবরাখবর।

১৮৮০ সালের আজকের এই দিনে রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্ম নেন বেগম রোকেয়া। ঊনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক হিসেবে তিনি পরিচিত ছিলেন তিনি। স্বামী সৈয়দ সাখাওয়াত হোসেনের অনুপ্রেরণায় ১৯০২ সালে ‘পিপাসা’ নামের একটি বাংলা গল্প দিয়ে তাঁর সাহিত্যচর্চা শুরু হয়েছিল।

বেগম রোকেয়ার সবচেয়ে উল্লেখযোগ্য রচনা ‘সুলতানা’স ড্রিম’, যার অনূদিত রূপের নাম ‘সুলতানার স্বপ্ন’। বিশ্বের নারীবাদী সাহিত্যে একটি মাইলফলক ধরা হয় এই রচনাকে। তাঁর অন্য গ্রন্থগুলো হলো পদ্মরাগ, মতিচুর, অবরোধবাসিনী। এ ছাড়া নবনূর, সওগাত, মোহাম্মদী ইত্যাদি পত্রিকায়ও তাঁর লেখা প্রকাশিত হয়।

এই দিনে জন্ম গ্রহণকারী বিশিষ্ট ব্যক্তিত্বরা হলেন কবি জন মিল্ট, ব্রজেন দাস, রাজনীতিবিদ রাজিউদ্দিন আহমেদ, মীর শওকত আলী প্রমুখ।

ডুডল হলো বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলা। বিশেষ দিনে বা উপলক্ষে সার্চ ইঞ্জিনটির হোমপেজে ডুডল প্রদর্শন করা হয়। আর ডুডল ব্যবহারের মাধ্যমে এর উপলক্ষ সম্পর্কে সবাইকে জানানো হয়। ডুডলে প্রদর্শনের বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এর ওপর ক্লিক করতে হয়। তখন গুগল অনুসন্ধানের মাধ্যমে বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য থাকা কিছু ওয়েবসাইটের লিংক প্রদর্শন করে।

সূত্র: এনটিভি অনলাইন/বাংলার কথা/ডিসেম্বর ০৯, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
ব্যবস্থাপনা সম্পাদক : মোঃ হাবিবুর রহমান
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com