Today September 21, 2017, 5:40 am |
Home » উত্তরের খবর » ‘ফর্মুলা স্টুডেন্ট জাপান’ প্রতিযোগিতায় অংশ নিবে রুয়েটের ‘ক্র্যাক প্লাটুন’

‘ফর্মুলা স্টুডেন্ট জাপান’ প্রতিযোগিতায় অংশ নিবে রুয়েটের ‘ক্র্যাক প্লাটুন’

আলী ইউনুস হৃদয়, রাবি ০
চায়ের দোকানে আড্ডা চলতো। সবার আগ্রহও ছিলো অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং নিয়ে। সিদ্ধান্ত হলো অটোমোবাইল নিয়ে কাজ শুরু করলে কেমন হয়। সবাই বললো কোন প্রতিযোগিতায় অংশগ্রহণ করি। খোঁজ নেয়া শুরু হয় দেশের ভেতরে কোন প্রতিযোগিতার আয়োজন আছে কিনা,  তেমন কোন প্রতিযোগিতার খোঁজ মিললো না। একটা ছিলো প্রতিযোগিতা ছিলো ইকোরাম কিন্তু সেটাও বন্ধ হয়ে যায়।পরে আর্ন্তজাতিক  প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনলাইনে খুঁজতে থাকি। ২০১৫ সালের নভেম্বর মাসে যাত্রাটা শুরু হয় ফ্রান্সে ‘ভ্যালুইয়ো ইনোভেশন প্রতিযোগিতায় অংশ নেয়ার মাধ্যমে। দ্বিতীয় রাউন্ড পর্যন্ত আমরা প্রতিযোগিতা করি। সেখানে আমরা ৮ জন যন্ত্রকৌশল বিভাগেরই ছিলাম। পরের বছর সালে বাংলাদেশের ইয়ুথ ফেস্ট প্রতিযোগিতায় ফ্রেস টেকনোলজি আইডিয়া ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হই। আত্মবিশ্বাসটাও বেড়ে যায় অটোমোবাইল ইঞ্জিনিয়ারিংয়ের উপর। সবশেষ ৫ সেপ্টেম্বর জাপানের সিজিওকা ইকোপা স্টেট বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘ফর্মুলা স্টুডেন্ট জাপান’ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করি। সে প্রতিযোগিতার জন্য স্টুডেন্ট ফর্মুলা রেসিং কার তৈরি করছি। সময়ও খুব বেশি নেই, শুধু পেইন্টিংয়ের কাজ বাকি আছে। আশা করি খুব দ্রুত শেষ হয়ে যাবে কার তৈরির কাজ। সে সঙ্গে আমরা দৃঢ় প্রত্যয়ী যে আমাদের রেসিং কারটি প্রতিযোগিতায় রান করবে। এমনই আত্মবিশ্বাসের কথা জানালেন ‘ফর্মুলা স্টুডেন্ট জাপান’ প্রতিযোগিতায় অংশ নেয়া দলের টিম ম্যানেজার এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মুসা মাহমুদ রানা।

 

 

 

 

আত্মবিশ্বাস ও আবিষ্কারের নেশায় উন্মত্ত একদল তরুণ দল ‘ক্রাক প্লাটুন’ নামে নিজেদের ফেসবুক গ্রুপের নাম দিয়েছে। ‘ক্র্যাক প্লাটুন ’ এর তৈরি কারসহ তাদের ২৩ জনের একটি প্রতিনিধি দল জাপানে যাবে। এ প্রতিযোগিতায় বিশ্বের ২৫টি দেশের ৯০টি দল অংশ নিবে। বাংলাদেশ থেকে রুয়েটের এ দলটি আগামী ২ সেপ্টেম্বর জাপানের উদ্দেশে রওনা দিবে। ২৩ জনের এ দলটির যাতায়াত সুবিধা দিচ্ছে রানার মটরস। তবে তাদের কার নিয়ে যাওয়ার অনিশ্চয়তা রয়েছে। কারণ কারটি জাহাজে নেয়া যাবে না। এজন্য এয়ার সার্ভিস প্রযোজন। প্রায় ১১ লাখ টাকা প্রয়োজন। সেটারও নিশ্চয়তা মেলেনি। তবে তারা বিশ্বাস করছে স্পনসর মিলবে এবং কার নিয়ে প্রতিযোগিতায় অংশ নিবে। এছাড়া এখনো ভিসা বিষয়টির সম্পূর্ণ হয়নি। এসব অনিশ্চয়তা কাটিয়ে তারা প্রতিযোগিতায় যোগ দিবে বলে প্রত্যাশা। সেজন প্রয়োজন একটু সহযোগিতা। সহযোগিতা মিলবে বলেই তারা প্রতিনিয়ত কাজ করে চলছে।

 

 

 

 

ক্রাক প্লাটুন দলের অন্য সদস্যরা হলেন, দলের ক্যাপ্টেন যন্ত্রকৌশল বিভাগের সুমিত কর্মকার, অনিক কামাল, সাকিন মাহমুদ জালাল, ফারহান খলিল, কারটির ড্রাইভার আব্দুল্লাহ্ আল মামুন, মোসায়েব খান, ইফতেখার আলম ধ্রুব, তানভীর, এটিএম নাসের নাহেদী আদর, সৌরভ ঘোষ, জাহিদ হাসান, দ্বীপ সরকার, ফজলে রাব্বী, ফেরদৌস ওয়াহিদ, রাফি উদ্দিন, সাফি মোহাম্মদ ইসতিয়াক, পুরকৌশল বিভাগের আবু সালেহ পলাশ, রোকনুজ্জমান রনি ও তড়িৎ কৌশল বিভাগের রিজিয়া কেয়া। জাপানে প্রতিনিধি দলের সঙ্গে যাবেন, মেকাট্রনিক্স বিভাগের অধ্যাপক ড. মো: ইমদাদুল হক, হেড যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ রোকনুজ্জামান ও যন্ত্রকৌশল বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম।

 

 

 

 

রেসিং কার তৈরি দল ‘ক্রাক প্লাটুন’র টিম ম্যানেজার মুসা মাহমুদ রানা বলেন, ফর্মুলা রেসিং এর জন্য তৈরি এই কারের চাকা ও ইঞ্জিন দেশে থেকে নেয়া। আর অন্যান্য যন্ত্রাংশ মডিফাই কিংবা নতুন করে তৈরি করতে হয়েছে। কারটির সব কাজ শেষ হয়ে গেছে। এখন পেইন্টিংয়ের কাজটুকু বাকি আছে। সময়ও খুব বেশি নেই। এই কারটি ঘণ্টায় ১৩০ কিলোমিটার স্পিড তোলা যাবে। তবে প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী তারা ঘণ্টায় মাত্র ১০০ মিটার তুলতে পারবেন। তাদের এই কার ফর্মুলা ভেজা এবং শুকনা দুই রাস্তায় চলাচল করবে। কিন্তু আমাদের কিছু অনিশ্চয়তাও আছে। কারটি জাপানে নিয়ে যাওয়ার পরিবহন ব্যয় ও জাপানে অবস্থান করার আবাসন ব্যবস্থার। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য এখনো প্রায় বিশ লক্ষ টাকার প্রয়োজন। এ উদ্ভাবনকে বিশ্বে ছড়িয়ে দেয়ার প্রচেষ্টাকে ছড়িয়ে দেয়ার জন্য বড় বড় কোম্পানিগুলোর সহযোগিতা প্রত্যাশা করছি।

 
বাংলার কথা/আলী ইউনুস হৃদয়/আগস্ট ১৯, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
সহকারী সম্পাদক (রংপুর বিভাগ): তিতাস আলম
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com