Today October 18, 2017, 2:48 am |
Home » তাজা খবর » পদ্মায় স্রোত: পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাটে তীব্র যানজট

পদ্মায় স্রোত: পাটুরিয়া-দৌলতদিয়া ফেরিঘাটে তীব্র যানজট

বাংলার কথা  ডেস্ক ০

নদীতে প্রবল স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। অতিরিক্ত গাড়ির চাপ এবং ফেরি চলাচলে দ্বিগুণ সময় ব্যয় হওয়াতে পাটুরিয়া ও দৌলতদিয় ঘাটে যানজটের সৃষ্টি হয়েছে। ফলে দুই পারে দীর্ঘ সারিতে ট্রাকসহ ৬ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে।

 

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, পদ্মায় পানি বৃদ্ধির সাথে সাথে প্রবল স্রোতের সৃষ্টি হয়েছে। এতে পুরাতন এবং ছোট ইউটিলিটি ফেরিগুলো স্রোতের বিপরীতে চলাচলে ভীষণ অসুবিধা হচ্ছে। এসব ফেরি ঘাটে ভিরতে অনেক সময় লাগছে। স্রোতের কারণে আগে যেখানে পাটুরিয়া থেকে দৌলতদিয়া যেতে একটি ফেরির সময় লাগতো ৩০/৩৫ মিনিট এখন সময় লাগছে ১ ঘণ্টা ২০মিনিট। দ্বিগুণেরও বেশি সময় লাগছে। এতে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে। প্রবল স্রোতের কারণে দৌলতদিয়া ৪নং ঘাটের কাছে ছোট ফেরি ভিরতে পারছে না।

 

বিআইডব্লিউটিএ সূত্রে আরো জানা গেছে, ফেরি লোড-আনলোডের জন্য পাটুরিয়ায় ৫টি এবং দৌলতদিয়ায় ৪টি ঘাট রয়েছে। এসব ঘাটের মধ্যে বিআইডব্লিউটিসি পন্টুন র‌্যামের কাজ করায় দৌলতদিয়া ২নং ঘাটটি গত মঙ্গলবার সকাল ৮টা থেকে বন্ধ রয়েছে। পানি বৃদ্ধির কারণে অন্যান্য ঘাটগুলোও লো-ওয়াটার লেবেল থেকে হাই ওয়াটার লেবেলে স্থানান্তর করতে হচ্ছে। এতে ফেরি লোড-আনলোডে বিঘ্ন ঘটছে। বিআইডব্লিউটিএ’র শ্রমিকরা ইট ও বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ঘাটগুলো সচল রাখার চেষ্টা করছে।

 

বিআইডব্লিউটিসি’র দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, পদ্মায় তীব্র স্রোতের বিপরীতে মাওয়া-চরজানাজাত নৌ-রুটে ডাম্প ফেরিগুলো চলাচল করতে পারছে না। ফলে ওই রুটের যানবাহনগুলো পাটুরিয়া -দৌলতদিয়া নৌ পথ ব্যবহার করছে। এতে এ নৌরুটে যানবাহনের চাপ বেড়ে গেছে। যানবাহনের তুলনায় ফেরি কম হওয়ায় ফেরি পারা-পারে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

 

বিআইডব্লিউটিসি’র সহকারী প্রকৌশলী সুবল চন্দ্র সরকার বলেন, পুরাতন ফেরিগুলো সর্বশক্তি নিয়োগ করে প্রবল স্রোতের বিপরীতে চলতে গিয়ে ঘণ ঘণ বিকল হয়ে পড়ছে। প্রতিনিয়তই দু’একটি ফেরি স্থানীয় ভাসমান কারখানায় মেরামতে থাকছে।

 

বৃহস্পতিবার বিকালে এ রির্পোট লেখা পর্যন্ত রো-রো ফেরি হামিদুর রহমান ও শাহ জালাল পাটুরিয়া ভাসমান কারখানায় মেরামতে রয়েছে। ভাষা শহীদ বরকত প্রপেলার মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পাঠানোর প্রস্তুতি চলছে। বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটে ১৭টি ফেরির মধ্যে ১৪টি ফেরি চলাচল করছে।

 

বাংলার কথা/আলী ইউনুস/জুলাই১৩, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
সহকারী সম্পাদক (রংপুর বিভাগ): তিতাস আলম
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com