Today November 25, 2017, 7:48 am |
Home » অপরাধ ও আইন » জঙ্গি সোহেল মাহফুজ ফের রিমান্ডে

জঙ্গি সোহেল মাহফুজ ফের রিমান্ডে

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা ০

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে গ্রেপ্তার গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজের ফের ৬দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শুনানি শেষে সোমবার ঢাকা মহানগর হাকিম সত্যব্রত শিকদার রিমান্ডের আদেশ দেন।

এর আগে দুপুরে সোহেল মাহফুজকে আদালতে হাজির করে তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির সন্ত্রাসবিরোধ আইনে দায়ের করা মামলায় ৮ দিনের রিমান্ড আবেদন করেন।

রিমান্ড আবেদনে বলা হয়, গুলশানে জঙ্গি হামলা মামলার পরিকল্পনাকারীদের একজন সোহেল মাহফুজ। সে নব্য জেএমবির শূরা সদস্য। দীর্ঘদিন ধরে সে নব্য জেএমবির সদস্য সংগ্রহ ও মোটিভেট করে আসছিল। এই আসামি তামিম চৌধুরী, মারজান, বাসরুজ্জামান চকলেটসহ অন্যদের সঙ্গে মিলে হলি আর্টিজানে হামলার সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ ছাড়া সে হামলায় ব্যবহৃত অস্ত্র ও গ্রেনেড সরবরাহ করাসহ আনুষাঙ্গিক কার্যক্রম চালিয়ে আসছিল বলে প্রাথমিকভাবে তথ্য পাওয়া গেছে।

মামলার সুষ্ঠু তদন্ত, জড়িত অন্য আসামিদের গ্রেপ্তার এবং ওই ঘটনায় অস্ত্র, বিস্ফোরক এবং অর্থদাতাদের চিহ্নিত এবং গ্রেপ্তারের জন্য এই আসামির পুনরায় ৮ দিনের রিমান্ড মঞ্জুরের আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

শুনানি শেষে আদালত তার ৬দিনের রিমান্ড মঞ্জুরের আদেশ দেন। গত ৯ জুলাই সোহেল মাহফুজের ৭দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

গত ৭ জুলাই ভোরে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের চাওলা রোডের পাশে ফজলুর আমবাগান (কানসাটের কাছাকাছি) এলাকা থেকে গ্রেপ্তার করে কাউন্টার টেররিজম ইউনিট (সিটিটিসি)।

কাউন্টার টেররিজম ইউনিটের দাবি, সোহেল নব্য জেএমবির উত্তরাঞ্চলীয় কমান্ডার এবং জেএমবির ভারত শাখার প্রধান। তিনি গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার গ্রেনেড সরবরাহ করেছিলেন। তিন বছর আগে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমানের খাগড়াগড়ে বোমা বিস্ফোরণেরে তিনি সন্দেহভাজন, সেখানে তার নাম ছিল নসরুল্লাহ।

সোহেল মাহফুজ কুষ্টিয়ার কুমারখালীর সাদিপুর কাবলিপাড়ার রেজাউল করিমের ছেলে। তিনি শাহাদাত, নসরুল্লাহ, রিমনসহ একাধিক নামে পরিচিত। এক হাত না থাকায় তিনি ‘হাতকাটা সোহেল’ নামেও পরিচিত।

বাংলার কথা/সাইফ/জুলাই ১৭, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
সহকারী সম্পাদক (রংপুর বিভাগ): তিতাস আলম
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com