Today April 25, 2018, 8:33 pm |
Home » ইতিহাস-ঐতিহ্য » ঐতিহাসিক বাবলা বন গণহত্যা দিবস আজ

ঐতিহাসিক বাবলা বন গণহত্যা দিবস আজ

নিজস্ব প্রতিবেদক ০
আজ ২৫ নভেম্বর ঐতিহাসিক বাবলা বন গণহত্যা দিবস। এই বেদনাবিধুর দিনে একাত্তরের বিজয়ের প্রাক্কালে রাজশাহীর ১৭ স্বাধীনতাকামী  বীর সন্তানকে পাকিস্তানী দোসরদের সহায়তায় তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করা হয়।

বিজয়ের পরপর ৩১ ডিসেম্বর রাজশাহীর পদ্মাচর শ্রীরামপুর এলাকা থেকে তাদের দড়িবাঁধা মরদেহ উদ্ধার করা হয়। তাদের মরদেহ দেখতে সেদিন বোয়ালিয়া ক্লাব চত্বর পদ্মার পাড়ে জনতার ঢল নামে। তবে দুঃখজনক হলেও সত্য, স্বাধীনতার ৪৬ বছর অতিবাহিত হলেও সরকারিভাবে বাবলা বন গণহত্যা দিবস পালন করা হয় না। বর্তমানে হত্যাকাণ্ডের স্থানটি নদীগর্ভে বিলীন হতে যাচ্ছে। সংরক্ষণের কোন উদ্যোগ নেই।

রাজশাহী ৭নং সেক্টরের ৪নং সাব সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সফিকুর রহমান রাজা জানান, পাকিস্তান জাতীয় পরিষদ সদস্য নাজমুল হক সরকার, সরকারি কর্মকর্তা আবদুল হক সরকার, অধ্যাপক মীর আব্দুল কাইয়ুম, শামসুল ইসলাম ঝাটু, অ্যাডভোকেট সুরেশ পাণ্ডে ও বীরেন সরকারসহ শত শত বাঙালি এবং বুদ্ধিজীবীকে হত্যা করা হয়েছিল ‘টি-গ্রোয়েন’ সংলগ্ন এই বাবলা বন বধ্যভূমিতে।

মুক্তিযোদ্ধা সফিকুর রহমান রাজা জানান, ওই বধ্যভূমি থেকে একই দড়িতে বাঁধা ১৭ জনের মরদেহ উদ্ধার করেছিলেন তারা। এমন হত্যাযজ্ঞের নিদর্শন রয়েছে প্রতিটি বধ্যভূমিতেই। কিন্তু বাবলা বনের মতো মহানগরীর অন্য বধ্যভূমিগুলোও সংরক্ষণ করা হয়নি।

এদিকে, দীর্ঘ ১১ বছর ধরে রাজশাহীতে থাকা জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ ও রাজশাহী প্রেসক্লাব বাবলা বন শহীদদের স্মরণ করে আসছে। এবার দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে বিস্তারিত কর্মসূচি ঘোষণা করেছে  আতাউর রহমান স্মৃতি পরিষদ ও রাজশাহী প্রেসক্লাব।

কর্মসূচির অংশ হিসেবে গত ৩ দিনব্যাপী মহানগরীতে প্রচারণা, জনমানুষে সচেতনতা সৃষ্টির জন্য তথ্য সম্বলিত লিফলেট বিতরণ, শহীদ পরিবারের সাথে মতবিনিময় এবং বাবলাবন বধ্যভূমির স্থানটি পরিদর্শন করা হয়।

আজ শনিবার সকাল ১১টায় বধ্যভূমি এলাকায় বাবলাবন শহীদদের নামফলক স্থাপন এবং বিকেল ৩টায় সাহেব বাজার জিরোপয়েন্ট রাজশাহী প্রেসক্লাব চত্বরে ঐতিহাসিক বাবলা বন গণহত্যা দিবস স্মরণে সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাংলার কথা/নভেম্বর ২৫, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
সহকারী সম্পাদক (রংপুর বিভাগ): তিতাস আলম
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com