Today June 15, 2018, 4:29 pm |
Home » উত্তরের খবর » আত্রাইয়ে লেপ-তোষক তৈরির হিড়িক

আত্রাইয়ে লেপ-তোষক তৈরির হিড়িক

আর আই সবুজ, নওগাঁ ০
নওগাঁর আত্রাইয়ে আবহাওয়ার ব্যাপক পরিবর্তন দেখা দিয়েছে। রাত শেষে ভোরে আলো ফুটলেও কুয়াশাচ্ছন্ন হয়ে থাকে চারপাশ। সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত কনকনে শীত অনুভব হচ্ছে।

বিকেল হলেই গরম কাপড় পড়তে হচ্ছে স্থানীয় লোকজনকে। শীত নিবারণে ক্রেতাদের অর্ডার অনুযায়ি ব্যস্ত সময় পার করছে লেপ-তোষক তৈরির কারিগররা। উপজেলা সদরের কয়েকটি লেপ-তোষকের দোকান ঘুরে দেখা যায় এমন চিত্র।

আত্রাইয়ের বিভিন্ন এলাকায় সরেজমিন ঘুরে দেখা যায়, লেপ-তোষক তৈরির কারিগরদের ব্যবসায়িক মৌসুম শীতকাল হওয়ায় নিজেদের কাজে সার্বক্ষণিক ব্যস্ত সময় পার করছে তারা।

আর সাধারণ মানুষ শীত থেকে রক্ষা পেতে লেপ-তোষক তৈরির অর্ডার দিচ্ছেন। গত বছরের তুলনায় এবার লেপ তৈরির কাপড় ও তুলার দাম তুলনামূলক বেশি হওয়ায় গ্রাহকদের গুনতে হচ্ছে অতিরিক্ত টাকা।

আত্রাই উপজেলার মালিপুকুর এলাকার মোহাম্মদ আলী লেপ তৈরির অর্ডার দিতে এসে বলেন, সন্ধ্যার পর ঠান্ডার প্রকোপ বেড়ে যাওয়ায় কাথা বা চাদর গায়ে জড়িয়ে এখন ঠান্ডা কাটছে না। এবার শীতের যে দাপট দেখা যাচ্ছে, তাতে মনে হচ্ছে প্রচুর ঠান্ডা পড়বে। তাই লেপ তৈরির অর্ডার দিতে এসেছি।

আত্রাই উপজেলার সাহেবগঞ্জ এলাকার লেপ-তোষক তৈরির কারিগর রফিকুল ইসলাম জানান, গত বছরের তুলনায় এবার কাপড় ও তুলার দাম বেশি। এ কারণে লেপ-তোষক তৈরিতে অতিরিক্ত টাকা লাগছে। বর্তমানে প্রকার ভেদে লেপ-তোষক তৈরির কাপড় প্রতি গজে ১০ থেকে ৩০ টাকা দাম বেড়েছে।

এছাড়া শিমুল তুলা প্রতি কেজি ৪শ থেকে ৪৫০ টাকা, কার্পাস তুলা প্রতি কেজি ২৫০ থেকে ৩শ টাকা, প্রতি কেজি কালো হুল ৭০ থেকে ৮০ টাকা, কালো রাবিশ তুলা ৩০ থেকে ৪০ টাকা, সাদা তুলা ৯০ থেকে ১শ টাকা দরে বিক্রি হচ্ছে। আকার অনুযায়ি লেপ-তোষক তৈরিতে ৩শ টাকা থেকে ৭শ টাকা পর্যন্ত মজুরি নেওয়া হচ্ছে। বর্তমানে একটি ভালো মানের লেপ তৈরি করতে খরচ হচ্ছে দুই থেকে আড়াই হাজার টাকা বলে জানান রফিকুল ইসলাম।

এছাড়া ভালো মানের তোষক তৈরিতে গত বছর দেড় থেকে দুই হাজার টাকা লাগলেও এবারে তা বেড়ে তিন থেকে চার হাজার টাকা হয়েছে। রফিকুল ইসলাম আরো জানান, গত এক সপ্তাহ ধরে প্রতিদিন গড়ে ১৫ থেকে ২০টি লেপ-তোষকের অগ্রিম অর্ডার পাচ্ছি। তাই সার্বক্ষণিক কাজেই ব্যস্থ থাকতে হচ্ছে।

বাংলার কথা/রবিউল ইসলাম সবুজ/ডিসেম্বর ২৮, ২০১৭
ই-মেইল: obiulislamsobujbd24@gmail.com, মোবাইল নম্বর ঃ ০১৭৭৪৭৭৫২৮৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
ব্যবস্থাপনা সম্পাদক : মোঃ হাবিবুর রহমান
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com