Today September 21, 2017, 9:08 am |
Home » বিজ্ঞান ও প্রযুক্তি » আজ আরো একটি সাইবার হামলা হতে পারে

আজ আরো একটি সাইবার হামলা হতে পারে

বাংলার কথা ডেস্ক ০
বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন শুক্রবার (১২ মে) বিশ্বজুড়ে সাইবার হামলার পর খুব শীঘ্রই আরো একটি বড় ধরনের সাইবার হামলা হতে পারে। শুক্রবারের সাইবার হামলার শিকার হয়েছে এক লাখ পঁচিশ হাজারেরও বেশি কম্পিউটার সিস্টেম। যুক্তরাজ্যের একজন নিরাপত্তা গবেষক যিনি ‘ম্যালওয়ের টেক’ নামে পরিচিত, তিনি কম্পিউটারে ‘র‌্যানসমওয়্যার’ মোকাবেলায় অদ্ভুতভাবে সাহায্য করেছেন। তবে তিনি সতর্ক করে বলেছেন, “আরো একটি সাইবার হামলা আসন্ন…খুব সম্ভবত আজ ১৫ মে সোমবার।”
শুক্রবার স্পেন, ফ্রান্স, যুক্তরাজ্য, চীন, ইটালি এবং রাশিয়াসহ বিশ্বের কমপক্ষে একশোটি দেশে সাইবার হামলা করা হয়। এসব দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ‘র‍্যানসমওয়্যার’ ছড়িয়ে পড়ে যা কম্পিউটার ব্যবহারকারীর ফাইল নিয়ন্ত্রণে নিয়ে নেয়। কম্পিউটারের নিয়ন্ত্রণ ফিরে পেতে ডিজিটাল মুদ্রা ‘বিট কয়েনের’ মাধ্যমে ৩০০ ডলার বিনিময়ে চাওয়া হয়। বিশ্বের অনেক দেশের স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ খাত এই হামলার শিকার হয়েছে।
যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস বড় ধরনের হামলার সম্মুখীন হয়েছে। এর ফলে দেশটির হাসপাতালে জরুরি চিকিৎসা সেবা বন্ধ রাখতে হয়। ন্যাশনাল হেলথ সার্ভিসের অন্তত ৪৮টি সিস্টেম এই হামলার শিকার হয়। যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড শনিবার (১৩ মে) বলেছেন, ন্যাশনাল হেলথ সার্ভিসের ছয়টি সিস্টেম তারা পুনরুদ্ধার করতে পেরেছেন তবে কম্পিউটারকে ভাইরাসমুক্ত রাখতে আরো অনেক কিছু করতে হবে। স্পেনের টেলিকম ও জ্বালানি কোম্পানি, যুক্তরাষ্ট্রের ডেলিভারি কোম্পানি ফেডএক্সও এই সাইবার হামলার শিকার হয়েছে।
বিবিসির প্রযুক্তি সংবাদদাতা জোয়ি ক্লেইনম্যান বলেছেন, ”র‍্যানসমওয়্যার’ হচ্ছে এমন এক ধরনের ম্যালওয়ার বা ভাইরাস, যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং ব্যবহারকারীকে প্রবেশে বাধা দেয়। অনেক সময় হার্ডডিস্কের অংশ বা ফাইল পাসওয়ার্ড দিয়ে দুর্বোধ্য করে ফেলে। পরবর্তীতে ওই কম্পিউটারের নিয়ন্ত্রণ ফেরত দেয়ার জন্য মুক্তিপণ বা অর্থ দাবি করা হয়।
‘ট্রোজান ভাইরাসের’ মতো এ ধরনের ম্যালওয়ার এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ছড়িয়ে পড়তে পারে। ‘ওয়ানাক্রাই’ এবং ‘ভ্যারিয়্যান্ট’ নামের র‍্যানসমওয়্যারের শিকার হওয়া কয়েকটি কম্পিউটারের তথ্য বিশ্লেষণ করে বিবিসি দেখেছে- হ্যাকারদের যেসব অ্যাকাউন্টে অর্থ জমা দিতে বলা হয়েছে তাতে কমপক্ষে ২২ হাজার আশি পাউন্ড জমা পড়েছে।
‘ম্যালওয়ের টেক’ ছদ্মনামের যুক্তরাজ্যের একজন নিরাপত্তা গবেষক সাইবার হামলা আটক দিয়ে ‘অদ্ভুত নায়ক’ হয়ে উঠেছেন। তিনি মাত্র ৮ পাউন্ড খরচ করে বিশ্বব্যাপী ওই সাইবার হামলা আটক দেন। র‍্যানসমওয়্যার হামলার বিস্তৃতি আটকানো সম্ভব হলেও যেসব কম্পিউটার ও নেটওয়ার্ক ভাইরাসে আক্রান্ত হয়েছে, তা পুনরুদ্ধার করা সম্ভব হয়নি।
২২ বছর বয়সী ওই ব্যক্তি বিবিসিকে জানিয়েছেন, “খুব শীঘ্রই সবাইকে তাদের কম্পিউটার সিস্টেমের ‘সিকিউরিটি প্যাচ’ করে নেয়া প্রয়োজন। এই হামলা ঠেকানো গেছে। তবে আরেকটা সাইবার হামলা হতে পারে এবং খুব সম্ভবত সেটা আমরা ঠেকাতে পারবো না। এই সপ্তাহের শেষে না হলেও সোমবারে সকালে আরেকটি সাইবার হামলা ঘটতে পারে।”
বাংলার কথা/বিবিসি বাংলা/মে ১৫, ২০১৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

সম্পাদকমন্ডলীর সভাপতি: ড. প্রদীপ কুমার পান্ডে
সম্পাদক: শ.ম সাজু
সহকারী সম্পাদক (রংপুর বিভাগ): তিতাস আলম
২০৯ (৩য় তলা), বোয়ালিয়া থানার মোড়, কুমারপাড়া, রাজশাহী। ফোন: ০১৯২৭-৩৬২৩৭৩, ই-মেইল: banglarkotha.news@gmail.com